Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২২ ই-পেপার

Dyed hair: এই বসন্তে চুলে পছন্দসই রং করার সময় কী কী খেয়াল রাখবেন

কলকাতা শহরে এই সময় শীতের আমেজ কমে গাছের পাতাতেও লাগছে নতুন রং। এই বসন্তে তাই নিজের চুলকেও অন্য রঙে রাঙিয়ে নিতে সাধ হয় বই কি!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪২

কেউ কেউ পুরো চুলে অন্য রং না করে এক-দুই গুছি চুলেnউজ্জ্বল রঙের পরত ফেলে সাজে আনতে চান অন্য মাত্রা

ফাল্গুন মাস শুরু হয়েছে সদ্য। শীতের আমেজও কমেছে অনেকখানি। ফলে কলকাতা শহরে বসন্ত এসে গেছে বলাই যায়। এই সময়ে পোশাক-আশাকের সঙ্গে সঙ্গে সবার সাজেও রঙের ছোঁয়া লাগতে থাকে অল্প অল্প করে। এই বসন্তে তাই নিজের চুলকেও অন্য রঙে রাঙিয়ে নিতে সাধ হয় বই কি! এখন বাজারে সস্তা-দামি নানা সংস্থার চুলের রং মেলে একটু খুঁজলেই। কেউ কেউ আবার পুরো চুলে অন্য রং না করে এক-দুই গুছি চুলে একটু উজ্জ্বল রঙের পরত ফেলে সাজে আনতে চান অন্য মাত্রা। অনেকেই বিভিন্ন প্রাকৃতিক রংও চুলে লাগান নিয়মিত। কিন্তু এই প্রক্রিয়ার আগে বা পরে প্রয়োজনীয় সচেতনতা অবলম্বন করেন না বেশির ভাগ মানুষ। ফলে চুল পড়ে যায়, রঙিন চুল হয়ে পড়ে নিষ্প্রাণ এবং খসখসে।

রং করার আগে শ্যাম্পু করবেন না

আপনার মুখের ত্বকের মতো, আপনার মাথার ত্বকও কিন্তু সংবেদনশীল। ফলে চুলে রং করার সময় বাড়তি কিছু সতর্কতা মেনে চলাই উচিত। বিশেষজ্ঞরা চুল রং করার ২৪ থেকে ৪৮ ঘণ আগে চুলে শ্যাম্পু করতে বারবার নিষেধ করেন তাই। এতে রঙিন চুলের ক্ষতি হতে পারে শুধু তা-ই নয়, চুলে রং স্থায়িত্ব হারায়। ফলে রং করার কিছু সময়ের মধ্যেই চুল হয়ে পড়ে নিষ্প্রাণ। কিন্তু সঠিক সময়ে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগালে তা চুলের রংকে দীর্ঘায়িত করতে পারে এবং বিবর্ণ হওয়া থেকে রক্ষা করতে পারে।

Advertisement

রং করার সরঞ্জাম সম্পর্কে সচেতন থাকুন

অনেক সময়েই আমরা চুলে রং করার সরঞ্জাম ভাল ভাবে পরিষ্কার করে রাখি না। বিশেষত বাড়িতে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হলে কোন পাত্রে আপনি রং রাখছেন কিংবা কোন ব্রাশ দিয়ে চুলে রং লাগাচ্ছেন, তা নিয়ে সতর্ক থাকুন। সমস্ত সরঞ্জাম যেন পরিষ্কার করা থাকে এবং একই ব্রাশ দিয়ে একাধিক বার বিভিন্ন সংস্থার রং চুলে লাগাবেন না। এতে ব্রাশটি নষ্ট তো হবেই। আপনার চুলের স্বাস্থ্যহানিও ঘটবে ক্রমশ।

 সঠিক সময়ে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগালে তা চুলের রংকে দীর্ঘায়িত করতে পারে

সঠিক সময়ে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগালে তা চুলের রংকে দীর্ঘায়িত করতে পারে


কী রং লাগাবেন

তবে অল্প সময়ের ব্যবধানে চুলে বারবার রং লাগানো উচিত নয়। তা ছাড়া একেক ধরনের রঙের একেক রকম পরিচর্যা প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, আপনার ত্বকের রঙের সঙ্গে সাযুজ্য রেখেই আপনার চুলে লাগানোর রং বেছে নেওয়া উচিত। বিশেষ করে আপনার পেশার সঙ্গে খাপ খায় না, এমন রং চুলে না লাগানোই ভাল।

তাপ থেকে রক্ষা করুন রঙিন চুল

ত্বকে যেমন খুব বেশি রোদ লাগলে তা অত্যন্ত ক্ষতিকর, একই ভাবে চুলের ক্ষেত্রেও তা প্রযোজ্য। তাপ স্বাভাবিক চুলেরও ভীষণ ক্ষতি করতে পারে। কিন্তু রঙিন চুল ঠিকঠাক রাখার জন্য সূর্যের আলো সরাসরি লাগতে দেবেন না মাথায়। এ ছাড়াও হেয়ার ড্রায়ার, কার্লিং আয়রন, স্ট্রেটনার-জাতীয় সরঞ্জামের ব্যবহার রঙিন চুলে বুঝে শুনে করা উচিত। না হলে চুল উঠে যেতে পারে, এমনকি দেখা দিতে পারে কোনও রোগও।

পরীক্ষা করে নিন

চুলে লাগানোর আগে অবশ্যই রংটি ত্বকে এক বার লাগিয়ে পরীক্ষা করে নিন, কোনও অসুবিধা বা জ্বালা হচ্ছে কি না। আসলে প্রত্যেক বারই চুলে রং করার আগে এই পরীক্ষাটি করা উচিত। কারণ রঙে থাকা সব উপাদান সবার চামড়ার জন্য উপযুক্ত না-ও হতে পারে। এতে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়া হওয়াও অসম্ভব নয়। তাই চুলে লাগানোর আগে রং পরীক্ষা করে দেখা বিশেষ জরুরি।

Advertisement