Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২২ ই-পেপার

Kochuri of Kolkata: শহরে কোথায় ভাজা হয় জিভে জল আনা কচুরি? কখন গেলে পাবেন হাতে গরম

কচুরি সে সব মুষ্টিমেয় খাবারের অন্তর্ভুক্ত যা আট থেকে আশি, ধনী থেকে দরিদ্র— এই শহরের সব মানুষের কাছেই প্রিয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১০

কলকাতায় কোথায় কচুরি খাবেন

সকালে জলখাবারে বাঙালির প্রিয় খাবার কী— তা নিয়ে সমীক্ষা চালানো হলে আশি শতাংশেরও বেশি বাঙালি যে খাবারের কথা প্রথমেই বলবেন তা হল কচুরি। ছোলার ডাল, আলুর দম কিংবা মাংস দিয়েও কচুরি খেতে আমরা ভালবাসি সবাই। এবং কচুরি হচ্ছে মুষ্টিমেয় সেই সব খাবারের অন্তর্ভুক্ত যা আট থেকে আশি, ধনী থেকে দরিদ্র এই দেশের সব মানুষের কাছেই প্রিয়। বিশেষ করে কলকাতার বিভিন্ন প্রান্তের ঐতিহ্যবাহী দোকানে সকালে কচুরির আশায় অপেক্ষারত মানুষের লাইন এ কথাই আরও একবার প্রমাণ করে।
মহারানি
শরৎ বোস রোডে অবস্থিত, দক্ষিণ কলকাতার এই কচুরির দোকানের খ্যাতি সারা কলকাতাতেই ছড়িয়ে পড়েছে। বিশেষ করে আপনি যদি হন দক্ষিণ কলকাতার মানুষ, তবে একবার না একবার এই দোকানে হিঙের কচুরি আর আলুর দম খেতে আপনাকে হানা দিতেই হবে।

Advertisement
কচুরি হচ্ছে মুষ্টিমেয় সেই সব খাবারের অন্তর্ভুক্ত যা আট থেকে আশি, ধনী থেকে দরিদ্র এই দেশের সব মানুষের কাছেই প্রিয়

কচুরি হচ্ছে মুষ্টিমেয় সেই সব খাবারের অন্তর্ভুক্ত যা আট থেকে আশি, ধনী থেকে দরিদ্র এই দেশের সব মানুষের কাছেই প্রিয়


মোহন ভাণ্ডার
‘পিকু’ ছবিতে অমিতাভ বচ্চনের কচুরি খাওয়ার দৃশ্যটির কথা মনে আছে তো? সেই কচুরি কিন্তু এস এন ব্যানার্জি রোডের এই ছোট্ট দোকান থেকে আনানো। সকালে এই দোকানে ভিড়ের চাপে প্রায়ই ময়দা বা আলুর তরকারি শেষ হয়ে যায়। শুধু বসে খাওয়াই নয়, প্রচুর মানুষ এখান থেকে বাড়ির জন্য কচুরি আর আলুর দম প্যাকেট করে নিয়েও যান। মুচমুচে ভাজা কচুরি খেতে চাইলে এই দোকানে আপনাকে আসতেই হবে।

শ্রী হরি মিষ্টান্ন ভান্ডার
ভবানীপুর থানার বিপরীতে শ্রী হরি মিষ্টান্ন ভান্ডার হল ১০৫ বছরেরও বেশি পুরোনো একটি কিংবদন্তি মিষ্টির দোকান। রুপোলী পর্দার বহু জনপ্রিয় তারকারও বিশেষ পছন্দের জায়গা এটি। আশেপাশের অঞ্চলের মানুষ এখানকার কচুরি খেতে নিয়মিত ভিড় করেন। আলুর সুস্বাদু তরকারির সঙ্গে গরম গরম কচুরি খেয়ে এই দোকানের ল্যাংচা খেতে খেতে অনেকেই বাড়ির পথ ধরেন।

গরম গরম কচুরি খেতে হলে একটি সকালের দিকেই পৌঁছে যাওয়া ভাল

গরম গরম কচুরি খেতে হলে একটি সকালের দিকেই পৌঁছে যাওয়া ভাল


পুঁটিরাম
পুঁটিরামের উল্লেখ না করে কলকাতার কচুরির আলোচনা করাই অসম্ভব। কলেজ স্ট্রিট এলাকার আরও একটি কিংবদন্তি দোকান এই পুঁটিরাম, কচুরি এবং অন্যান্য বহু মিষ্টির জন্য বিখ্যাত। এখানকার সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এখানে আপনি দিনের যে কোনও সময় গরম গরম কচুরি পেতে পারেন। ফলে শুধুমাত্র প্রাতরাশের সময়ই কচুরি পাওয়া যাবে এরকম বাঁধাধরা নিয়ম নেই। ছোলার ডাল কিংবা আলুর দম, গরম কচুরির সঙ্গে আপনি এখানে পাবেন এই সবই।


গীতিকা
উত্তর কলকাতার মানিকতলার গীতিকায় আপনি পাবেন এই শহরের অন্যতম সেরা কচুরি। অঞ্চলটিতে মূলত অবাঙালিদের নিবাস হলেও আশেপাশের বিভিন্ন অঞ্চল থেকে এখানে কচুরি খেতে লোকের ভিড় হয় চোখে পড়ার মতো। এখানে হিঙের কচুরি ও বেশ বিখ্যাত। লুচি আর কচুরি, দুই-ই আপনি পাবেন এই দোকানে। তবে গরম গরম খেতে হলে একটি সকালের দিকেই পৌঁছে যাওয়া ভাল।

Advertisement