Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

বাঙালির প্রিয় ফল, তার গুণেই ত্বক হবে উজ্জ্বল

বাড়িতে থেকে একটি ফল দিয়েই আপনি নিতে পারেন ত্বকের যত্ন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৯ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১৮:২৪

কোমল উজ্জ্বল ত্বক পেতে কে না চায়? তার জন্য প্রয়োজন নিয়মিত ত্বকের পরিচর্যা। সময়ের অভাবে হোক কিংবা খরচের ভয়ে অনেকেই স্যাঁলোতে গিয়ে ত্বক পরিচর্যা করাতে পারেন না। আবার অনেকেই ভাবেন রাসায়নিক উপাদান যুক্ত জিনিস ত্বকে ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। ফলে তাঁদের ত্বকের সঠিক যত্ন নেওয়া আর হয়ে ওঠে না। দীর্ঘ দিন যত্ন না নেওয়ার ফলে ত্বক তার উজ্জ্বলতা এবং কোমল ভাব হারিয়ে ফেলে। কিন্তু চিন্তা নেই। বাড়িতে থেকে একটি ফল দিয়েই আপনি নিতে পারেন ত্বকের যত্ন। সেই ফলটি হল পেঁপে।

পেঁপে খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভাল তেমনই পেঁপে দিয়ে ঘরোয়া উপায়ে নানা রকম ফেস প্যাক বানিয়ে ত্বকের পরিচর্যা করতে পারেন। পেঁপেতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা শুষ্ক ম্লান ত্বককে উজ্জ্বল করে তোলে। এ ছাড়া পেঁপেতে যে সকল এনজাইম থাকে তার প্রভাবে মুখে থাকা দাগ ছোপ দূর হয়ে যায়। কী ভাবে বানাবেন পেঁপের ফেস প্যাক? রইল উপায়


কাঁচা পেঁপে

কাঁচা পেঁপে গ্রেট করে নিয়ে তা ভাল করে মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। আপনি চাইলে পাকা পেঁপেও ব্যবহার করতে পারেন। পাকা পেঁপের শাঁস নিয়ে তা পেস্ট করে মুখে মাসাজ করুন। এ বার ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে ও বেসন

কয়েক টুকরো কাঁচা পেঁপে এবং ২ টেবিল চামচ বেসন নিয়ে ব্লেন্ডারে দিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এ বার ওই পেস্ট পুরো মুখে লাগিয়ে মাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


পেঁপে, মধু এবং পাতিলেবু

৩ টেবিল চামচ পাকা পেঁপে, ২ টেবিল চামচ অর্গানিক মধু এবং ১ টেবিল চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এ বার এই পেস্ট মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক খুব ভাল কাজ করে। ভাল ফল পেতে সপ্তাহে ২ বার এই ফেস প্যাক ব্যবহার করুন।

পেঁপে, অ্যালো ভেরা এবং মধু

২ টেবিল চামচ পাপা পেঁপে, ১ টেবিল চামচ অ্যালো ভেরার শাঁস এবং ১ টেবিল চামচ মধু একটি পাত্রে ভাল করে মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ভাল করে নিন।

আরও পড়ুন