Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

শহরে বাড়ছে গরম, প্রাকৃতিক স্ক্রাবেই বাঁচান আপনার ত্বক!

বাজার চলতি স্ক্রাব ব্যবহার না করে ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। কী ভাবে করবেন? রইল তারই হদিশ।

Moumita Bhattacharjee
কলকাতা| ০৯ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৩০ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১১:০৭
কফি স্ক্রাব
কফি স্ক্রাব

শহরে দূষণের মাত্রা বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরমও। এই দুইয়ের কারণে মুখের ত্বকে কোষ মৃত্যুর হার অনেকটাই বেড়ে যায়। রোজ ফেস ওয়াশ কিংবা ক্লিনজার দিয়ে মুখ ধোওয়ার পরেও ত্বকে কিছু পরিমাণ মৃত কোষ থেকেই যায়। যেগুলি জমতে জমতে এক সময় ত্বকের উজ্জ্বল মসৃণ ভাব নষ্ট করে দেয়। এই কারণেই ত্বকের গভীর পর্যন্ত পরিষ্কারের জন্য স্ক্রাব ব্যবহার করা খুবই জরুরি। স্ক্রাব করার ফলে ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড, হোয়াইট হেড ইত্যাদি দূর হয়ে ত্বক মসৃণ হয়। কিন্তু সব সময় বাজার চলতি স্ক্রাব ব্যবহার করলে তাতে থাকা নানা রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করতে পারে। তা হলে উপায়? বাজার চলতি স্ক্রাব ব্যবহার না করে ঘরেই বানিয়ে ফেলুন প্রাকৃতিক স্ক্রাব। কী ভাবে করবেন? রইল তারই হদিশ।

কফি স্ক্রাব: কফির মধ্যে থাকা ক্যাফিন রক্ত সঞ্চালনের সহায়ক, ত্বকের ঔজ্জ্বল্য এবং তারুণ্য বজায় রাখতে সাহায্য করে।

কী ভাবে বানাবেন?

আধ কাপ দইয়ের সঙ্গে ৩ চা চামচ কফি নিয়ে ব্লেন্ডার দিয়ে ভাল করে মিশিয়ে ৫ মিনিট রেখে দিন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে দইয়ের বদলে ফুল ফ্যাট দুধ ব্যবহার করুন। মিশ্রণটি গাঢ় হয়ে এলে তাতে ১ চা চামচ মধু দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখে লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট স্ক্রাব করে ঠান্ডা জলে ধুয়ে নিন। ভাল ফল পেতে সপ্তাহে ২ দিন এটি ব্যবহার করুন।

আমন্ড এবং নারকেলের দুধ: এই স্ক্রাব ত্বককে এক্সফোলিয়েট করে উজ্জ্বল করতে সাহায্য করে।

কী ভাবে বানাবেন একটি পাত্রে ২ কাপ মুলতানি মাটি, ১ কাপ গুঁড়ো করা ওটস, ৪ টেবিল চামচ গুঁড়ো করা আমন্ড এবং গুঁড়ো করা শুকনো গোলাপের পাপড়ি নিয়ে তাতে পরিমাণ মতো নারকেলের দুধ দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। কোমল ত্বকের ক্ষেত্রে এই স্ক্রাব খুব ভাল কাজ করে।


ওট মিল স্ক্রাব: ওটস ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে এবং ত্বকের পোরস পরিষ্কার করে ত্বককে উজ্জ্বল করে তোলে।

কী ভাবে বানাবেন?

একটি পাত্রে ১ টেবিল চামচ করে দুধ এবং অলিভ অয়েল নিয়ে তাতে ২ টেবিল চামচ ওটস দিয়ে তা নরম হওয়া অবধি অপেক্ষা করুন। ওটস নরম হয়ে গেলে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে সেই মিশ্রণ মুখে লাগিয়ে ২ থেকে ৩ মিনিটের জন্য ঘষুন। এর পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন