Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

লকডাউনে জমেছিল যে খেলা, কলকাতা এখনও তাতে মগ্ন

নিজেদের ভাল রাখতে, প্রথম ক’দিন লুডো, ক‌্যারম, চাইনিজ চেকার, দাবা, ওয়ার্ড মেকিং, কাটাকুটি সব একেবারে জমজমাট হয়ে  উঠেছিল। পিছিয়ে থাকল না সমাজমাধ্যমও।

বর্ণিনী মৈত্র চক্রবর্তী
| ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২০ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১৭:৪৭
প্রতীকী চিত্র
প্রতীকী চিত্র

লকডাউনের কালে সময় কাটানো ক্রমশ কঠিন হয়ে উঠেছিল। রান্নাবান্না-ঘরের কাজ-স‌্যানিটাইজেশন— সবের পরেও সময় যেন কাটতেই চাইত না। বাড়ির চৌহদ্দিতেই জীবনযাপন। চার দেওয়ালের মাঝে মানুষের প্রায় নাভিশ্বাস ওঠার উপক্রম।

নিজেদের ভাল রাখতে, শহরবাসী প্রথম ক’দিন লুডো, ক‌্যারম, চাইনিজ চেকার, দাবা, ওয়ার্ড মেকিং, কাটাকুটি সব নিয়ে একেবারে মেতে উঠেছিল। পিছিয়ে থাকল না নেটমাধ্যমও। একের পর এক খেলা সেখানেও জমে উঠল। এক জন অপরকে একে এই চ‌্যালেঞ্জ করছে, তো আরেক জন অন‌্য চ‌্যালেঞ্জ। নেটাগরিকদের ‘খেল খেল মে’। এর মধ‌্যেই বেশ কিছু খেলা খুবই জনপ্রিয় হয়েছিল। লকডাউন শেষ হলেও এর অনেকগুলোই এখনও বহমান রয়েছে সমাজমাধ্যমে।

# শাড়ি ্যালেঞ্জ

নিজের সব থেকে সুন্দর শাড়ি পরা ছবি লাগিয়ে বন্ধুবান্ধবদের ট‌্যাগ করা। তারাও যথাক্রমে এমনটা করবে। এই ভাবে একটা চেন তৈরি হওয়া। যার স্টকে যত ভাল শাড়ি, সে সেটা পরে ছবি পোস্ট করতে থাকল। কেউ বা স্টক দেখিয়েই কাজ সেরেছে। এই দেখাদেখি পুরুষদেরও একটা ধুতি চ‌্যালেঞ্জ শুরু হয়েছিল বটে, তবে শাড়ি চ‌্যালেঞ্জের মতো তা এত জনপ্রিয় হয়নি।

# সেফ ্যান্ডস

২০২০ শিখিয়েছে ২০ সেকেন্ডের হাত ধোয়া। নিজেদের সুরক্ষিত রাখতে ২০ সেকেন্ড ধরে হাত কচলিয়ে ধোয়াটাই রীতি হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (হু) সোশ‌্যাল মিডিয়ায় ‘#সেফহ্যান্ডসচ্যালেঞ্জ’টি লঞ্চ করে, যাতে মানুষজন স্বাস্থ্যবিধি মেনে হাত ধোয়া শুরু করে। অতিমারি প্রতিরোধ করতেই এমন পদক্ষেপ। বিভিন্ন সেলিব্রিটি ২০ সেকেন্ড ধরে বিভিন্ন ভাবে হাত ধুয়ে তা পোস্ট করতে শুরু করেন।

# কোয়রান্টিন পিলো ্যালেঞ্জ

নিজেদের সব থেকে পছন্দের বালিশ দিয়ে পোশাক বানিয়ে পরে তার ছবি পোস্ট করা। সঙ্গে হেভি বেল্ট। এর সঙ্গে পছন্দের অ‌্যাকসেসরি। কেউ পরেছে সুন্দর নেকলেস, কেউ আবার খুব ঝলমলে জুতো। ছিল মাথার বালিশ, হয়ে গেল পোশাক।

# ডালগোনাকফি ্যালেঞ্জ

লকডাউনের সময় সব থেকে আলোচিত ছিল এই চ‌্যালেঞ্জ। সহজ রেসিপি আর মনোহারী রূপে সবার মন জয় করে নিয়েছিল। ডালগোনা সাউথ কোরিয়ান একটি টফি, স্বাদের মিলে কফির এই নামকরণ। ইনস্ট্যান্ট কফি পাউডার, চিনি আর গরম জলের মিশেলে বেশ ক্রিমি একটা টেক্সচার বানিয়ে গরম বা ঠান্ডা দুধে মেশানো। পদ্ধতি সহজ। তারকা থেকে আমজনতা, সবার বাড়িতে বাড়িতে তৈরি হতে থাকল ডালগোনা কফি, ছবি পোস্ট করে রমরমিয়ে চলল চ‌্যালেঞ্জ।

# ডুডল ্যালেঞ্জ

ছোটবেলায় বেশ একটা খেলা খেলতাম। কেউ পিঠে আঙুল দিয়ে আঁকত আর যার পিঠে আঁকা হচ্ছে, তাকে বলতে হত তা কী। এরই এক রূপ ডুডল চ‌্যালেঞ্জ। এক জনের পিঠে কাগজ লাগিয়ে আঁকা। যার পিঠে আঁকা হচ্ছে, তার হাতেও কাগজ। তাকে এ বার পিঠের আঁকাটা শুধুমাত্র অনুভব করে এঁকে যেতে হবে নিজের কাগজে। জমজমাট এই চ‌্যালেঞ্জে নিজের সঙ্গে পরিবারের অন‌্যান‌্য সদস‌্যদেরও বেশ যুক্ত করা যেত।

# মি অ‌্যাট টোয়েন্টি চ‌্যালেঞ্জ

নিজেদের কুড়ি বছর বয়সের ছবি লাগিয়ে লিখতে হবে ‘#মিঅ্যাট২০’, সঙ্গে বর্তমানের একটি ছবি। সেলিব্রিটি, বয়স্ক, অল্পবয়স্ক সমস্ত নেটিজেনদের কাছে খুবই জনপ্রিয় হয়েছিল এই চ‌্যালেঞ্জ।

আরও পড়ুন