Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ এপ্রিল ২০২৪ ই-পেপার

Child Care: শীত-বসন্তের এই সন্ধিক্ষণে বাড়ির শিশুটিকে সাবধানে রাখবেন কী ভাবে

এই সময়ে ঠান্ডা-গরমের যে খেলা চলছে, তা শরীরে প্রভাব ফেলতেই পারে। বিশেষ করে শিশুদের স্বাস্থ্যের দিকে এই সময়ে ভাল ভাবে নজর রাখা বড্ড দরকার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ ফেব্রুয়ারি ২০২২ ১১:৩০

গ্রীষ্ম এবং বসন্তকালে অ্যালার্জি হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে।

শীত ফুরিয়ে বসন্ত আসার এই সময়ে কলকাতা শহরে ঠান্ডা-গরমের যে খেলা চলছে, তা শরীরে প্রভাব ফেলতেই পারে। বিশেষ করে আপনার বাড়ির খুদে সদস্যটির স্বাস্থ্যের দিকে এই সময়ে ভাল ভাবে নজর রাখা বড্ড দরকার। কারণ ছোট বাচ্চাদের অনাক্রম্যতার ধরন পরিণত মানুষদের থেকে অনেকটাই অন্য রকম। ফলে ঠান্ডা লাগা, জ্বর বা সর্দি-কাশি যাতে কোনও ভাবে আপনার বাচ্চাকে কাবু না করতে পারে সেই বিষয়ে সতর্ক থাকতেই হবে।

১। আপনার শিশুর রোজের খাদ্যতালিকায় প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট অন্তর্ভুক্ত করুন। তা শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য প্রয়োজন হতে পারে। শিশুকে ভিটামিন-সি সমৃদ্ধ খাবার যেমন কমলালেবু, টমেটো, তরমুজ, পেঁপে খাওয়ান। সবুজ শাকসবজি যেমন ব্রকোলি, ফুলকপি, পুদিনা, আদা খেতে দিন নিয়মিত। কাজু, বাদাম এবং পেস্তা সকালের জলখাবারের অন্তর্ভুক্ত করুন।

২। কলকাতায় এই সময়ে হওয়া বিভিন্ন উত্সব-অনুষ্ঠানের খাবারের মধ্যে থাকে চিনিযুক্ত স্ন্যাকস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে জাঙ্ক ফুড তো কমাতে হবেই, সঙ্গে বাচ্চার খাবারে অতিরিক্ত শর্করা মেশানো কোনও মতেই চলবে না।

Advertisement
খেলার আগে এবং পরে প্রচুর জল পান করান আপনার বাচ্চাকে

খেলার আগে এবং পরে প্রচুর জল পান করান আপনার বাচ্চাকে


৩। খেলাধুলা করার সময়ে ঘাম ঝরে শরীরে আর্দ্রতার ঘাটতি হতে পারে। খেলার আগে এবং পরে প্রচুর জল পান করান আপনার বাচ্চাকে। এ ছাড়াও প্রত্যেক দিন দুধ খেলে এই সময়ে শরীর সুস্থ থাকবে আপনার শিশুর।

৪। কিছু দিন অন্তর শিশুটির দাঁত মাজার ব্রাশ বদল করুন। অবিশ্বাস্য মনে হলেও ব্রাশের মধ্যে ক্রমশ জমা হতে থাকা ময়লা শিশুর শরীরের মধ্যে গিয়ে নানা ধরনের ব্যাধিকেও ডেকে আনতে পারে।

৫। গ্রীষ্ম এবং বসন্তকালে অ্যালার্জি হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। ফুলের পরাগ, ধুলো কণা এবং শীতবস্ত্রের রোঁয়ার মতো অনেক জিনিস শ্বাসনালীতে অস্বস্তির কারণ হয়ে ওঠে। তা ছাড়া সাম্প্রতিক সময়ে অতিমারি আমাদের শিখিয়ে দিয়েছে যে বাইরে বেরোলে নাক-মুখ ঢেকে রাখা কতটা গুরুত্বপূর্ণ। আপনার বাচ্চাকেও এই সময়ে বাইরে বিশেষ সতর্কতা অবলম্বন করতে শেখান। যাতে কোনও জীবাণু অ্যালার্জির কারণ না হয়ে উঠতে পারে।

Advertisement