Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ এপ্রিল ২০২৪ ই-পেপার

Valentine’s Day Special: কোনও উপহারই সঙ্গীর মনে ধরে না? ভালবাসা দিবসে চমকে দিন নতুন ধরনের উপহারে

এক এক জনের পছন্দ এক এক রকম। কী দিলে খুশি হবেন সঙ্গী, আপনাকেই বুদ্ধি করে বার করতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ ফেব্রুয়ারি ২০২২ ২১:২৫
ছবি: সংগৃহীত

ভালবাসার উপহার অনেক রকম হয়। তা কোনও দ্রব্য হতেও পারে, না-ও পারে।
ছবি: সংগৃহীত

ভালবাসার উপহার অনেক রকম হয়। তা কোনও দ্রব্য হতেও পারে, না-ও পারে। অনেকেই আলাদা করে ভালাবাসা উদ্‌যাপনের নির্দিষ্ট একটি দিন মানেন না। আবার অনেকে ভালবাসার সঙ্গে উপহার দেওয়া-নেওয়ার রীতিকে একদমই পছন্দ করেন না। অনেকে করলেও তা এমন কিছু মুহূর্ত উপহার হিসাবে বেছে নেন যা কোনও জিনিসের চেয়ে অনেক বেশি কাছের। তা নিজে হাতে রান্না করা কোনও খাবার হতে পারে, পুরনো কায়দায় হাতে লেখা চিঠি হতে পারে, আবার নিজে হাতে তৈরি কোনও শিল্প-কলাও হতে পারে। এই ধরনের উপহার পেলে অনেকেই সাধারণ ঘড়ি-চকোলেট-টেডি বিয়ারের চেয়ে অনেক বেশি আপ্লুত হন। আবার অনেকে রয়েছেন, যাঁরা বেশি বাস্তববাদী। কোনও জিনিস প্রয়োজন জরুরি ভিত্তিতে। কাছের মানুষ যদি সেটা বুঝতে পেরে সেটাই উপহার দেন, তা হলে বর্তে যান তাঁরা। সেটা রান্নাঘরের চিমনি হতে পারে, আবার গাড়ির মেরামতির ব্যবস্থার আয়োজনও হতে পারে। আপনার সঙ্গীর পছন্দ কেমন, আপনাকেই বুঝে নিতে হবে। সেই অনুযায়ী আপনাকে উপহার দিতে হবে।

Advertisement



অনেকেই সেটা ঠিক করে বুঝতে পারেন না। ফলে যাই উপহার দিতে চান, সঙ্গীর মন কিছুতেই গলে না। আপনার সঙ্গীর প্রয়োজন আপনিই সবচেয়ে ভাল বুঝতে পারবেন। তবে সুবিধার জন্য কিছু জিনিস মাথায় রাখতে পারেন।

১। সঙ্গীর কি ছবি তোলার শখ? বা ভিডিও তৈরি করে ইউটিউবে নিজের চ্যানেল খোলার ইচ্ছা। হয়তো পরিকল্পনা অনেক দিনের, অর্থের অভাবে সঠিক যন্ত্র কিনতে পারছেন না। বা পুরনোর ক্যামেরার পাশাপাশি নতুন কিছু যন্ত্রের প্রয়োজন পড়েছে তাঁর। আপনি সহজেই সোনির মিররলেস ক্যামেরা বা ক্যাননের কোনও ভাল ডিএসএলআর কিনে দিতেই পারেন। গো-প্রো বা ছোট ড্রোন ক্যামেরাও এখন খুব জনপ্রিয়। রিং লাইট বা স্টুডিয়ো লাইটের প্রয়োজন আছে কি না দেখে সেই বুঝে কিনে দিতে পারেন। হয়তো তিনি খুশিই হবেন। তবে আপনার সঙ্গী যদি নিজের কেরিয়ারের পথ কারও সাহায্য ছাড়া একদম নিজের মতো করে তৈরি করে নিতে পছন্দ করেন, তা হলে তিনি অপমানিতও বোধ করতে পারেন। ফলে একটু বুঝে তবেই এত দামি কোনও উপহারের কথা ভাববেন।



২। অতিমারিতে স্বাস্থ্যের প্রতি মানসিকতা বদলে গিয়েছে অনেকের। সকলেই কমবেশি স্বাস্থ্য-সচেতন হয়েছেন। শরীর ও মনের বাড়তি যত্ন নেওয়ার চেষ্টা করছেন অনেকেই। অনেকে নানা ধরনের সাপ্লিমেন্ট বা প্রোটিন ড্রিঙ্ক খাওয়া শুরু করেছেন। আপনার সঙ্গীও যদি সে দলে পড়েন এবং তিনি প্রয়োজনীয় জিনিস উপহার হিসাবে পেতে পছন্দ করেন, তা হলে তাঁকে এই জাতীয় কোনও পণ্য দিতেই পারেন। আজকাল উদ্ভিদজাত প্রোটিন পাউডারের চাহিদা বেড়েছে। সে ক্ষেত্রে ওজিভা বা ফাস্ট অ্যান্ড আপ-এর মতো ব্র্যান্ডের কথা ভাবতেই পারেন। আবার হোয়ে প্রোটিন পাউডারও শরীরচর্চা-প্রেমিদের বিশেষ পছন্দের। তাঁদের আপনি কাল্টফিটের মতো কোনও বিশেষ শরীরচর্চার সেন্টারের এক বছরের সাবস্ক্রিপশনও কিনে দিতে পারেন। কিংবা কোনও নামী যোগ স্টুডিয়োয়ও নাম লিখিয়ে দিতে পারেন।

৩। কোভিড আক্রান্ত হওয়ার পর অনেকে দীর্ঘ কিছু সমস্যায় ভুগছেন। ত্বকের সমস্যা, চুল পড়ে যাওয়া, বদহজমের মতো কিছু উপসর্গে ঘুরেফিরে আসছে। তাঁদের প্রয়োজন পড়ছে বাড়তি যত্নশীল হওয়ার। তাঁদের জন্য আপনি কোনও সম্পূর্ণ ওয়েলনেস প্যাকেজের ব্যবস্থা করে দিতে পারেন। অনেক পুষ্টিবিদ এবং যাপন-বিশেষজ্ঞরা এখন এই ধরনের পরিষেবা দিচ্ছেন। আবার চিকনাট্রিক্সের মতো কোনও চুল ও ত্বকের সুপারফুড সহ তৈরি কোনও হ্যাম্পারও সাজিয়ে দিতে পারেন।



৪। যাঁরা বেড়াতে যেতে পছন্দ করেন, তাঁদের কোনও জিনিস উপহার না দিয়ে দু’জনের কোনও সফরের ব্যবস্থা করুন। কিন্তু সকলেরই কর্মব্যস্ততা এখন তুঙ্গে। তাই গিফ্ট ভাউচারের মতো কোনও ব্যবস্থা থাকলে সবচেয়ে ভাল। যেটা তাঁর সময় মতো এবং ইচ্ছে মতো সফরের সময় এদিক-ওদিক করা যাবে।

৫। সঙ্গীর নতুন কিছু শেখার আগ্রহ অসীম? অনলাইন কোর্সের ব্যবস্থা করুন। স্কিলশেয়ার নামে ওয়েবসাইটের সাবস্ক্রিপশন দিতে পারেন। এই সাইটে নানা ধরনের কোর্স শেখা যায়। ওয়েবসাইট ডিজাইন থেকে শুরু করে অন্দরসজ্জার পাঠা— সবই পেয়ে যাবেন।

৬। সঙ্গী কোনও রকম উপহার দেওয়া-নেওয়া পছন্দ করেন না? তা হলে তার সঙ্গে নির্ভেজাল সময় কাটান। ফোন, ইন্টারনেট এক দিনের জন্য বন্ধ রাখুন। সম্পূর্ণ মনোযোগ দিন তাঁর প্রতি। ভালবাসার সাগরে ডুব দিন দু’জনে। মাঝে যেন কোনও কিছুই ঢুকে না পড়ে, তার খেয়াল রাখুন।

Advertisement