Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

বাঙালির পছন্দের ‘টেডি’-র জন্মবৃত্তান্ত জানেন কি?

আমেরিকার খেলনা কোম্পানি ' আইডিয়াল নভেলটি অ্যান্ড টয় কোম্পানি' র মালিক মরিস মিকটম এবং তার স্ত্রী প্রথম টেডি বেয়ার তৈরি করেন।

দেবদত্তা রায়
কলকাতা| ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৪ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১০:৪৭

প্রেমের সপ্তাহব্যাপী সেলিব্রেশন পর্বের চতুর্থ দিন হল 'টেডি ডে'। বাঙালির ঘরেও এখন বিপুল জনপ্রিয় এই টেডি। সেটা শুধু ছোটদের মধ্যে নয়, একই সঙ্গে বড়দের মধ্যেও। উপহার হিসেবে একটি টেডি পেলে খুশি হবেন না এমন সঙ্গী খুঁজে পাওয়া বোধহয় একটু কঠিনই। কিন্তু এই টেডি ভল্লুকের জন্ম কী ভাবে হল, তা কি জানেন?

১৯০২ সালের নভেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্ট বেরিয়েছিলেন ভল্লুক শিকারের জন্য মিসিসিপি-র জঙ্গলে। সারাদিন পরও যখন তিনি একটিও শিকার পেলেন না, তখন তার শিকারসঙ্গীরা তাঁকে খুশি করতে একটি ছোট্ট ভল্লুক ছানা ধরে আনেন, এরপর সেই ভল্লুক ছানাটিকে গাছে বেঁধে প্রেসিডেন্ট কে বলা হয় গুলি করতে। কিন্তু মানবিকতার খাতিরে প্রেসিডেন্ট প্রাণীটিকে হত্যা করতে অস্বীকার করেন। তাঁর এই মানবিক আচরণ গোটা সমাজকে নাড়া দেয়। এরপর ওয়াশিংটনের বিখ্যাত কার্টুনিস্ট বেরিম্যান ‘ড্রইং দ্য লাইন ইন মিসিসিপি' নামের কার্টুনে এই গল্পটি বলেন। আমেরিকার খেলনা কোম্পানি ' আইডিয়াল নভেলটি অ্যান্ড টয় কোম্পানি' র মালিক মরিস মিকটম এবং তার স্ত্রী প্রথম টেডি বেয়ার বা খেলনা ভল্লুক তৈরি করেন। প্রথম থেকেই এই খেলনা ছিল খুবই জনপ্রিয়।


টেডি বেয়ার শুধু ছোটদের খেলনা নয়, এ হল ভালবাসার প্রতীক। বয়স বাড়লেও টেডি-র প্রতি আকর্ষণ বোধহয় একটুও ফিকে হয়ে যায় না আমাদের মনে। তাই, আপনার বাজেট অনুযায়ী কিনে ফেলুন পছন্দসই টেডি। অভিনবত্ব চাইলে গোলাপ ও চকোলেট টেডি সাজানো ফুলের স্তবকও উপহার দিতে পারেন আপনার সঙ্গিনীকে। এখন হাজারো বুটিক হাজির। অনলাইনেই পেয়ে যাবেন বহু অপশন। আপনার বাজেট অনুযায়ী উপহার সেখানে পেয়েই যাবেন। সঙ্গিনীর মন পাওয়ার জন্য সেখানেই সাজানো পশরা থেকে পছন্দ করে নিন উপহার।

আরও পড়ুন