Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

২০২১-এ কতটা বদলাবে বাঙালির অন্দরসজ্জা, জানালেন বিশেষজ্ঞরা

২০২১-এর হোম ডেকর ট্রেন্ডের মূলে রয়েছে ট্র‌্যাডিশনাল কমফর্টিং ডেকর।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৯ শেষ আপডেট: ০২ মার্চ ২০২১ ১১:৫৩
প্রতীকী চিত্র
প্রতীকী চিত্র

একটা দীর্ঘমেয়াদি স্তব্ধতা, সর্ব স্তরে স্থবিরতার পর আবার ধীরে ধীরে যখন সব স্বাভাবিক হচ্ছে, তখন শহরবাসীর অন্দরসজ্জাতেও চলছে নানা রদবদল। কারণ, দিনের বহুক্ষণ বাড়িতে কাটাতে শিখে গিয়েছে সবাই। সবাই এখন বাড়িতে কমফর্ট জোন খুঁজছে। বৈচিত্র‌ের অভাবে বাড়ির বা ফ্ল‌্যাটের স্বল্প পরিসরেই রদবদল ঘটিয়ে বা ছোট অংশ, ছোট রুমকেই কী করে আরও ফাংশনাল করে তোলা যায় সেটা নিয়ে নানা পরিকল্পনা। ২০২১-এর কলকাতার হোম ডেকর ট্রেন্ডের মূলে রয়েছে ট্র‌্যাডিশনাল কমফর্টিং ডেকর।

• ছিমছাম, হালকা, আরামদায়ক এবং কার্যকরী অর্থাৎ একটা জায়গার মধ‌্যে বাড়ির কাজ, অফিসের কাজ, স্টাডি সব কিছুর স্থান কী ভাবে সঙ্কুলান করা যায়, সেটাই এ বছরের ট্রেন্ড।

• যেহেতু আর্থিক ভাবে সবাই সুস্থির নয়, তাই পকেটসই ফার্নিচার বা গৃহসজ্জার আনুষঙ্গিকের চাহিদা রয়েছে। যতটা কম খরচে, কম বাহুল্যে হওয়া সম্ভব।

• দেওয়ালে একটু বোল্ড কালার ট্রেন্ডে। ওয়াল প‌্যানেল বা ওয়াল পেপার এগুলোও ট্রেন্ডে।

• কাঠের আসবাব পছন্দের তালিকায় রয়েছে, তবে তা অবশ্যই হালকা ওজনের। সঙ্গে কনট্রাস্টে সাদা বা আইভরি ওয়াল কালার।

• আর্দি কালারের চাহিদা বা ট্রেন্ড কখনও যায় না। আর্দি কালার এ বছরও ট্রেন্ডে। কারণ এখন বেশির ভাগ মানুষের বাজেট ফ্রেন্ডলি ফ্ল‌্যাট। কম বর্গক্ষেত্রে যতটুকু সম্ভব, সাজিয়ে ফেলছে সবাই। এ ক্ষেত্রে রং যত হালকা হবে, ঘর তত বড় লাগবে।

• বড় রুমের একটা দেওয়ালে গাঢ় রং এ বছরও পপুলার।

ট্রাই করতে পারেন বিভিন্ন ধরনের ওয়াল পেপার

ট্রাই করতে পারেন বিভিন্ন ধরনের ওয়াল পেপার

ইন্টিরিয়র ডিজাইনার সুদীপ ভট্টাচার্য বললেন, “২০২১-এর হোম ডেকর ট্রেন্ডে অনেক কিছু বদলে গিয়েছে। যাদের পুঁজি আছে তারা একটু বড় ফ্ল‌্যাটের দিকে ঝুঁকছে। যাতে কখনও আইসোলেশনে থাকতে হলে অন‌্য সবাইকে সুরক্ষিত রেখে আলাদা থাকা যায়। বেডরুমে টিভি লাগানোর বিষয়টা আগে ছিল না, খুব বেশি মাত্রায় এখন এটা দেখা যাচ্ছে।

পাউডার টয়েলেটের কনসেপ্টও এখন ট্রেন্ডি। অর্থাৎ ফ্ল‌্যাটে ঢুকেই একটা ছোট বাথরুম, যাতে বাইরে থেকে এসে আগে পরিচ্ছন্ন হয়ে প্রবেশ করতে পারে। বোল্ড বা ওয়ার্ম কালার ট্রেন্ডে হলেও দীর্ঘ সময়ের জন‌্য উপযোগী নয়। একঘেয়ে লাগে। স‌্যানিটাইজার ফার্নিচারের ক্ষতি করে, বিশেষ করে ভিনিয়ার ব‌্যবহার করলে। এক্ষেত্রে ভিনিয়ারটাকেই স্প্রে দিয়ে ল‌্যামিনেট করে নেওয়া হচ্ছে যাতে স‌্যানিটাইজার ব‌্যবহারে ক্ষতি না হয়। কিচেন গার্ডেন, রুফ বা ব‌্যালকনি গার্ডেনও ক্রমশ জনপ্রিয় হচ্ছে।”


ইন্টিরিয়ার ডিজাইনার উর্বশী বসুর মতে, “২০২১-এ নতুন করে আবার ইন্টিরিয়ারের দিকে মানুষ ঝুঁকছে। প্রচুর কাজ হচ্ছে, নানা অপশন এসে গিয়েছে। বিশেষ করে টাইলসে বৈচিত্র দেখার মতো। মরোক্কান, স্প‌্যানিশ টাইলস এসেছে। আলাদা করে লিভিংরুম, স্টাডি এগুলো না করে একটা রুমকেই বেশি ফাংশনাল করতে চাইছে সবাই, যাতে এক সঙ্গে অনেক কাজ হয়। গ্লাস ফার্নিচার বা গ্লাস ফিনিশিং সব কিছু হলে স‌্যানিটাইজ করার ক্ষেত্রে সুবিধা হচ্ছে। এছাড়া টেক্সচারড ফিনিশ, ওয়াল পেপার খুব ইন এখন। সবাই আবার একটু নতুন করে বাঁচা শুরু করেছে।”

আরও পড়ুন