Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

মৎসপ্রেমী বাঙালির অন্দরসজ্জার দায়িত্বও নিচ্ছে মাছ

অ্যাকোয়ারিয়াম দিয়ে ঘর সাজানোর রেওয়াজ অতি প্রাচীন।

শ্রুবা ভট্টাচার্য
কলকাতা| ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৯ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১৩:৪৭

অ্যাকোয়ারিয়াম দিয়ে ঘর সাজানোর রেওয়াজ অতি প্রাচীন। ছোট বড় অ্যাকোয়ারিয়াম দিয়ে সাজিয়ে তুলে ঘরের চেহারা বদলে ফেলা যায় সহজেই। অনেকেই কিছু কিছু পোষ্য ঘরে রাখতে চান, কিন্তু অ্যালার্জি বা অন্য কোনও কারণে রাখতে পারেন না। কিন্তু অ্যাকোয়ারিয়াম রাখলে তাঁদের সাধ পূরণও হবে এবং অন্য কোনও সমস্যাও হবে না। আসুন দেখে নেই, কী ভাবে অ্যাকোয়ারিয়াম দিয়ে ঘর সাজানো যায়।

এখন কলকাতায় বিদেশি মাছ থেকে শুরু করে অ্যাকোয়ারিয়াম-সজ্জার নানা বিদেশি উপাদান খুব সহজেই পাওয়া যায়। তাই সেব সব নিয়ে মাথা ঘামাতে হবে না। বরং জোর দিন ঘরের কোথায় রাখবেন, কী ভাবে রাখবেন অ্যাকোয়ারিয়াম— সেই পরিকল্পনায়।


বৈঠকখানায় একটি বিশাল আকৃতির অ্যাকোয়ারিয়াম রাখতে পারেন। তাতে কিছু নুড়ি পাথর ছড়িয়ে একটি বড়ো আকৃতির মাছ রাখতে পারেন। সঙ্গে রাখতে পারেন কিছু ছোট মাছ। অথবা মাছের বদলে কচ্ছপও রেখে দিতে পারেন। মৃদু আলোর বিন্যাস রাখতে পারেন। বড় অ্যাকোয়ারিয়ামের পাশে একটি ছোট অ্যাকোয়ারিয়ামও রাখতে পারেন, একই ভাবে সেখানে রাখতে পারেন কিছু ছোট ছোট মাছ।

শোওয়ার ঘরেও রাখতে পারেন একটি ছোট অ্যাকোয়ারিয়াম। সেখানে কিছু মাছ রাখুন। সামান্য আলোর বিন্যাস যোগ করুন। অ্যাকোয়ারিয়ামের পাশে রেখে দিতে পারেন ছোট গাছের চারা। সবুজের বিন্যাস ঘরটিকে আরও স্নিগ্ধ করে তুলবে।

আরও পড়ুন