Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২২ ই-পেপার

Home Decor Stores in Kolkata: কলকাতার কোথায় পাবেন অন্দরসজ্জার প্রয়োজনীয় টুকিটাকি

অনেকেই ঘরদোরের হাল ফেরাবেন কী ভাবে তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। তবে কলকাতা শহরে নিজের ঘরের সাজসজ্জার জন্য আপনাকে অত বেশি মাথা ঘামাতে হবে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩০

মহানগরের আনাচেকানাচে রয়েছে এমন অনেক বিপণি যেখানে মিলবে আপনার বাড়ি সাজানোর জন্য প্রয়োজনীয় হরেক জিনিস।

বাঙালির রুচিশীল মনের পরিচয় মূলত আচার-ব্যবহার ছাড়াও মিলবে বাঙালির অন্দরসজ্জায়। তা ছাড়া ছিমছাম পরিপাটি বাসস্থান বাড়ির লোকেদের মানসিক স্বাস্থ্যও ভাল রাখে। অনেকেই নিজের ঘরদোরের হাল ফেরাবেন কী ভাবে, তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন নিয়মিত। তবে কলকাতা শহরে নিজের ঘরের সাজসজ্জার জন্য আপনাকে অত বেশি মাথা ঘামাতেই হবে না। এই মহানগরের আনাচেকানাচে রয়েছে এমন অনেক বিপণি যেখানে মিলবে আপনার বাড়ি সাজানোর জন্য প্রয়োজনীয় হরেক জিনিস।

সাশা
মির্জা গালিব স্ট্রিটের এই দোকানটি শুরু হয়েছিল ১৯৮১ সালে। ২০০ টাকা থেকে শুরু করে কয়েক হাজার টাকা মূল্যের ঘর সাজানোর বিভিন্ন জিনিস পাবেন এখানে। বাংলার শিল্পকলা সমন্বিত কুশনের ঢাকা বা টেবিল ল্যাম্প কিনতে নিয়মিত অনেকেই আসেন এখানে। এ ছাড়াও শীতলপাটি, গায়ের চাদর, বাস্কেট, বিছানার চাদর, বেতের আসবাব, ডোকরার মূর্তি ইত্যাদি অনেক কিছু পাবেন এখানে। বছরের বিভিন্ন সময় এখানে এই ধরনের জিনিসের নানা প্রদর্শনীও হয়।

Advertisement
বছরের বিভিন্ন সময় এখানে এই ধরনের জিনিসের নানা প্রদর্শনীও হয়।

বছরের বিভিন্ন সময় এখানে এই ধরনের জিনিসের নানা প্রদর্শনীও হয়।


অরণ্য
দক্ষিণাপণ শপিং কমপ্লেক্সের দোতলার এক কোণে রয়েছে অরণ্য নামের বিপণিটি। এই দোকানের প্রবেশদ্বারটিও কলমকারী এবং নীল কাপড় দিয়ে তৈরি সুন্দর আলো দিয়ে সাজানো। মুখোমুখি দুটি দোকানে আপনি পাবেন সুন্দর ল্যাম্পশেড, পর্দা, সেরামিকের পাত্র, হাতে রং করা বাটি ও ওয়ালপ্লেট, চাবি ঝোলানো রকমারি হুক, আরও কত কী! পড়ার ঘর সাজানোর জন্য সুন্দর খাতা, বই রাখার নানা আকারের তাক ইত্যাদিও অরণ্যে মিলবে বিভিন্ন রকম।

রাসেল এক্সচেঞ্জ
রাসেল এক্সচেঞ্জ এ দেশের প্রাচীনতম নিলাম ঘর। সম্ভবত ভারতের একমাত্র মহিলা নিলামকারী সারাফাজ বেগম প্রতি রবিবার নিলাম ডাকেন এখানে। পুরনো টিভি সেট, মার্বেলের মূর্তি, ব্রাউনিজের মতো পুরনো ফিল্ম ক্যামেরা, অনেক বছরের পুরনো আলমারি, চেয়ার, দাবার ছকের টেবিল, টি-সেট, কারুকাজ করা চামচ এমন আরও অনেক কিছু পাবেন এই নিলাম ঘরে। দাম শুরু প্রায় হাজার টাকা থেকে। বুঝেশুনে কেনাকাটা করতে পারলে কলকাতা শহরের ইতিহাসের এক টুকরো নিজের অন্দরমহলেও সাজিয়ে রাখতে পারেন আপনি।

বুঝেশুনে কেনাকাটা করতে পারলে কলকাতা শহরের ইতিহাসের এক টুকরো নিজের অন্দরমহলেও সাজিয়ে রাখতে পারেন আপনি। 

বুঝেশুনে কেনাকাটা করতে পারলে কলকাতা শহরের ইতিহাসের এক টুকরো নিজের অন্দরমহলেও সাজিয়ে রাখতে পারেন আপনি। 


কাজি
পার্ক স্ট্রিটের কাজি-তে আপনি পাবেন এই দেশের তথা পৃথিবীর অনেক নামী সংস্থার অন্দরসজ্জার বিভিন্ন উপকরণ। রং করা নানা রকম স্যুটকেস, মজাদার গ্লোব, বিভিন্ন আকৃতির দেওয়াল ঘড়ি, কুশন বা বাক্স এমন আরও অনেক কিছুই পাবেন আপনি এই দোকানে। এখানে অ্যান্টিক ধাঁচের সুন্দর আয়না আপনার মন ভোলাবেই। এ ছাড়া মেঝেতে পাতার বাহারি কার্পেট, নকশা করা মোমবাতিদান, চায়ের সেট বা ফুলদানি এখান থেকে সংগ্রহ করে ঘরের ভোল পাল্টে ফেলতে পারেন আপনি।

অন্দরসজ্জার বিভিন্ন উপকরণ

অন্দরসজ্জার বিভিন্ন উপকরণ


বাইলুম
গড়িয়াহাটের খুব কাছে বাইলুম নামের দোকানটি কলকাতা শহরের অত্যন্ত জনপ্রিয় বস্ত্রবিপণি হলেও এখানে আপনি আপনার অন্দরসজ্জার জন্য অনেক কিছুই কিনতে পারবেন। বিশেষ করে হাতের কাজ করা কাঁথা, বালিশের ঢাকা, বিছানার চাদর এখানে বিভিন্ন মূল্যে পাবেন আপনি। গামছা, ন্যাপকিন, নানা রকম কারুকাজ করা মুখোশ, হরেক রকম কাপ ইত্যাদি বাইলুম থেকে কিনতে অনেকেই আসেন নিয়মিত।

Advertisement