Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

কম খরচে ঘরের চেহারা বদল, শহরে অন্দরসজ্জার নতুন ধারা

কম খরচে খুব সহজেই পালটে ফেলতে পারেন নিজের ঘরের চেহারা। কিছু আসবাবের জায়গা বদলে কিংবা নিজের হাতের তৈরি কোনও জিনিস দিয়ে সাজিয়ে কাটিয়ে নিন গ্রের একঘেয়েমি রূপ।

Moumita Bhattacharjee
কলকাতা| ০৪ ফেব্রুয়ারি ২০২১ ২০:২৫ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২১ ১৫:৩২
প্রতীকী চিত্র।
প্রতীকী চিত্র।

অন্দরসজ্জা মানেই তা খরচ সাপেক্ষ, এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। কম খরচে খুব সহজেই পালটে ফেলতে পারেন নিজের ঘরের চেহারা। কিছু আসবাবের জায়গা বদলে কিংবা নিজের হাতের তৈরি কোনও জিনিস দিয়ে সাজিয়ে কাটিয়ে নিন গ্রের একঘেয়েমি রূপ। কী ভাবে করবেন? রইল কিছু সহজ উপায়।

ওয়ালপেপার: অন্দরসজ্জার ক্ষেত্রে বেশ খরচ সাপেক্ষ একটি বিষয় হল ঘরের রং। কিন্তু দীর্ঘ দিন ধরে দেওয়ালে একই রং দেখতেও আমাদের ভাল লাগে না। তাই রঙের বিকল্প হিসাবে বেছে নিতে পারেন ওয়ালপেপার। বাজারে কম দামে রকমারি ওয়ালপেপার পাওয়া যায়। নিজের পছন্দ মতো ওয়ালপেপার নিয়ে এসে ঘরের দেওয়ালে লাগিয়ে নিন।

ফটোফ্রেম: ঘরের একটা দেওয়াল জুড়ে লাগিয়ে ফেলতে পারেন ছোট বড় নানা আকারের ফটোফ্রেম। এতে ঘরের চেহারা যেমন বদলাবে তেমনই চোখের সামনে আপনার প্রিয় স্মৃতিগুলো সব সময়ের জন্য ধরা থাকবে। ফটোফ্রেম আপনি বাজার থেকেও কিনে আনতে পারেন আবার ডিআইওয়াই ভিডিও দেখে নিজের হাতেও বানিয়ে ফেলতে পারেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুগন্ধি মোমবাতি: সুগন্ধি মোমবাতি মানেই তার প্রচুর দাম তা কিন্তু নয়। কম দামেও পাওয়া যায় এই মোমবাতি। নানা আকার, রং এবং গন্ধের মোমবাতি দিয়ে সাজিয়ে ফেলুন ঘর। এতে ঘরের চেহারাও বদলাবে আবার সতেজতাও বজায় থাকবে।

ওয়াল হ্যাঙ্গিং এবং পেন্টিং: হাতের তৈরি ওয়াল হ্যাঙ্গিং অথবা পেন্টিং দিয়ে সাজিয়ে ফেলতে পারেন ঘর। নিজের হাতে এঁকে সেই ফ্রেম করে টাঙিয়ে ফেলুন দেওয়ালে। অথবা নিজের হাতেই ঘরের দেওয়ালে এঁকে ফেলুন প্রিয় কোনও কমিক চরিত্রকে।

এ ছাড়া ঘরে পড়ে থাকা কাচের বোতলে সুন্দর করে এঁকে তাতে রাইস বাল্‌ব‌ লাগিয়ে ল্যাম্প হিসাবে ব্যবহার করতে পারেন। পছন্দের তালিকায় উইন্ড চাইমস থাকলে তা দিয়েও করতে পারেন অন্দরসজ্জা। এই ক্ষেত্রে পোড়ামাটি, বাঁশ কিংবা ধাতুর তৈরি উইন্ড চাইমস বেছে নিতে

আরও পড়ুন