Follow us on
Powered by
Co-Powered by
Co-Sponsors
Powered by
Co-Powered by
Co-Sponsors

চেনা পাহাড় আর জঙ্গলের চৌহদ্দি ছাড়িয়ে 'অন্য' উত্তরবঙ্গ হোক ভ্রমণ-নিশানা

এ বারে চলে যান উত্তরবঙ্গের প্রাণ কোচবিহারে।

শ্রুবা ভট্টাচার্য
কলকাতা| ১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৫ শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৫
কোচবিহার রাজবাড়ি
কোচবিহার রাজবাড়ি

লকডাউন মানুষকে তিতিবিরক্ত করে তুলেছে। মন চাইছে শান্তি। কোথাও গিয়ে খুঁজে পেতে চান ? নিজেকে পরিবারসহ নিয়ে চলুন উত্তরবঙ্গের দিকে। সেই চিরচেনা দার্জিলিং অথবা ডুয়ার্সের কোনও জঙ্গল নয়। এ বারে চলে যান উত্তরবঙ্গের প্রাণ কোচবিহারে। এককালীন কোচ রাজাদের রাজত্ব ছিল সেখানে। তাঁরা না থাকলেও তাঁদের পায়ের ছাপ ও শৌখিনতার পরিচয় রয়ে গেছে ছোট্ট শহরটিতে। হাতে যদি ৩-৪ দিন থাকে, তবে গোটা শহর ভ্রমণে বাধা থাকবে না কোনও ভাবেই। এত সুন্দর সাজানো শহর গোটা পশ্চিমবঙ্গে খুব কম আছে বলেই মনে হয়।

কী কী দেখবেন এই শহরে:

১. কোচবিহারের প্রধান আকর্ষণ কোচবিহার রাজবাড়ি, যা ছিল কোচ রাজাদের বাসস্থান

২. মদনমোহন মন্দির

৩. সাগর দিঘি

৪. রসমতি ঝিল

৫. রসিক বিল

৬. চিলাপাতা জঙ্গল

মদনমোহন মন্দির

মদনমোহন মন্দির

কলকাতা থেকে কী ভাবে যাবেন?

আপনি চাইলে ট্রেন বা বাস, দুটোই চাপতে পারেন। শিয়ালদহ এবং হাওড়া স্টেশন থেকে অনেকগুলি ট্রেনই যায় উত্তরবঙ্গের এই শহরের ওপর দিয়ে। এই ট্রেনগুলির মধ্যে রয়েছে তিস্তা-তোর্সা এক্সপ্রেস, কামরূপ এক্সপ্রেস, উত্তরবঙ্গ এক্সপ্রেস, পদাতিক এক্সপ্রেস ইত্যাদি। এ ছাড়াও কলকাতা থেকে সরকারি ও বেসরকারি ২ ধরনের বাসই যায় কোচবিহারে। আপনার যাতায়াতে ৪০০ টাকা থেকে ২০০০ টাকার মতো খরচ হতে পারে। গোটাটাই আপনার ইচ্ছের ওপর নির্ভরশীল।


কোচবিহারে কোথায় থাকবেন:

কোচবিহারে থাকার জায়গার খরচ খুব একটা বেশি নয়। ৩০০ টাকার লজ থেকে ৪০০০ টাকার হোটেল, সবই রয়েছে এই ছোট্ট শহরটিতে। তাই থাকা-খাওয়ার কোনো সমস্যার সন্মুখীন হতে হবে না আপনাকে।

আপনি একটা গাড়ি ভাড়া করলে রসমতি ঝিল, রসিক বিল, চিলাপাতার জঙ্গল ঘুরে আসতে পারেন খুব সহজেই। কারণ এগুলো শহরের থেকে ১০ থেকে ১৫ কিলোমিটারের মধ্যে। আর যদি গাড়ি ভাড়া করার সমস্যা থাকে, আপনি স্থানীয় বাসও ব্যবহার করতে পারেন। শহর ঘোরার জন্য আপনি নিতে পারেন রিক্সা বা টোটো। তাতে অনেকটা কম খরচে আপনার ঘোরা হয়ে যাবে।

আরও পড়ুন