Weight Loss

ওজন ঝরাতে মাথার অনেক ঘামই তো পায়ে ফেললেন, এ বার একটু জোয়ান, আদার চা খেয়ে দেখুন তো!

মেদ ঝরানোর ক্ষেত্রে বিপাকহার ভাল হওয়া গুরুত্বপূর্ণ। বিপাকহার ভাল হবে কি না তা আবার নির্ভর করে অন্ত্রের স্বাস্থ্যের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১২:৩০
Share:

মেদ ঝরানোর বিশেষ পানীয়! ছবি: সংগৃহীত।

সকালে উঠে নিয়ম করে শরীরচর্চা করেন। আবার, মেপেজুপে খাবারও খান। তার পরেও পুষ্টিবিদের মুখে ‘নো প্রোগ্রেস’ কথাটা শুনে মনখারাপ হয়ে যায়। এত খাটনির ফল তা হলে শূন্য? পুষ্টিবিদেরা বলছেন, শরীরে মেদ জমতে যেমন সময় লাগে, ঝরাতে লাগে তার চেয়ে দ্বিগুণ। শুধু শরীরচর্চা করা কিংবা খাবারে কাটছাঁট করলেই কিন্তু ফল মিলবে না। শারীরবৃত্তীয় কাজগুলিও ঠিকঠাক হওয়া প্রয়োজন। মেদ ঝরানোর ক্ষেত্রে বিপাকহার ভাল হওয়া গুরুত্বপূর্ণ। বিপাকহার ভাল হবে কি না তা আবার নির্ভর করে অন্ত্রের স্বাস্থ্যের উপর। এ ক্ষেত্রে আদা এবং জোয়ানের চা বিশেষ ভাবে কার্যকরী।

Advertisement

গ্যাস, অম্বল, পেটফাঁপার মতো সমস্যা নিয়ন্ত্রণ করতে দারুণ কাজ করে। আদার মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা প্রদাহ কমাতে সাহায্য করে। গ্যাস, অম্বল কিংবা হজম সংক্রান্ত পেটের গোলমাল থাকলে কিন্তু বিপাকহার খারাপ হবে। তখন ওজন কমানো আরও কঠিন হয়ে পড়ে। আদা কিন্তু এই ধরনের সমস্যা নিরাময় করতে পারে। পেটের গোলমাল ঠেকিয়ে রাখতে আদা যে কাজ করে, সেই গতি আরও একটু বাড়িয়ে দেয় জোয়ান।

আদা এবং জোয়ানের চা বিশেষ ভাবে কার্যকরী। ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন আদা-জোয়ানের চা?

Advertisement

ঘুম থেকে উঠে সকালে এই চা খেতে গেলে আগের দিন থেকে প্রস্তুতি নিতে হবে। আধ কাপ জলে কয়েক কুচি আদা এবং এক চা চামচ জোয়ান ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ছেঁকে নিয়ে লেবুর রস এবং মধু দিতে পারেন। অনেকেই এই পানীয় সামান্য গরম করেও খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন