Weight Loss Tips

সামনেই বিয়ে? ওজন বেড়েছে বলে মাথায় হাত? কোন ডায়েটে ১ মাসেই ঝরবে মেদ

জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মেনে ডায়েট করলে এক মাসে তিন-চার কেজি ওজন ঝরানো অসম্ভব নয়। পুষ্টিবিদদের মতে, একেবারে ক্র্যাশ ডায়েট শুরু করে দিলে চলবে না। তা হলে উপায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১১:৪০
Share:

কোন ডায়েটে দ্রুত ওজন ঝরবে? প্রতীকী ছবি।

মাসখানেক পরেই বিয়ে? তবে বিয়ের আগে আত্মীয়-পরিজন আর বন্ধুবান্ধবদের দেওয়া আইবুড়ো ভাত খেয়ে ওজন দিন দিন বেড়েই চলেছে। দিন কয়েকের অনিয়মের ফলে কেবল পেটই নয়, মেদ জমেছে উরু, কোমরেও। রিসেপনের লেহঙ্গাটি আদৌ আঁটবে তো? চিন্তায় মাথায় হাত! হাতে ‌যদি মাস খানেক সময় থাকে, তা হলে বিয়ের আগে চার-পাঁচ কেজি ওজন ঝরানোর কথা ভাবছেন? আদৌ সম্ভব কিনা ভাবছেন?জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মেনে ডায়েট করলে এক মাসে তিন-চার কেজি ওজন ঝরানো অসম্ভব নয়। পুষ্টিবিদদের মতে, একেবারে ক্র্যাশ ডায়েট শুরু করে দিলে চলবে না। অনেকে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করে দেন। কেবল তরল ডায়েট মেনে চলেন। এই প্রকার ডায়েটে আপনার ওজন দ্রুত ঝরবে বটে, কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। তাই সেই পন্থায় না যাওয়াই ভাল। তা হলে কেমন ডায়েট মেনে চলতে পারেন?

Advertisement

১) অতিরিক্ত ক্যালোরি যুক্ত খাবার, যেমন ভাজাভুজি, কেক-মিষ্টি, চকোলেট, নরম পানীয়, প্রক্রিয়াজাত খাবার, রেস্তরাঁর খাবার আগামী এক মাস একেবারে বন্ধ করে দিন।

২) ডায়েট থেকে কার্বহাইড্রেট, সম্পূর্ণ ভাবে বাদ দেওয়ার কোনও প্রয়োজন নেই। তবে খেয়াল রাখুন আগামী এই এক মাস যেন জটিল কার্বহাইড্রেট যুক্ত খাবারই খাওয়া হয়। যেমন সাধারণ পাউরুটির পরিবর্তে ব্রাউন ব্রেড, ভাত খেতে ইচ্ছা করলে ব্রাউন রাইস, ময়দার বদলে আটার রুটি খাওয়া শুরু করুন। পরিমাণও রাখতে হবে নিয়ন্ত্রণে।

Advertisement

৩) ডায়েট মানেই একেবারে তেল-মশলা ছাড়া খাবার খেতে হবে, এমনটা নয়! শরীরে কোনও জটিল রোগ না থাকলে একবারে তেল ছাড়া খাবার খাওয়া উচিতও নয়। ওজন ঝরাতে চাইলে চার থেকে পাঁচ চামচ তেল দিয়ে সারা দিনের খাবার তৈরি করুন। ডায়েটে মাখন না রাখাই ভাল। পরিবর্তে দিনে এক চামচ ঘি খাওয়া যেতেই পারে।

ওজন ঝরাতে চাইলে দিনে দুই থেকে আড়াই লিটার জল খেতেই হবে। প্রতীকী ছবি।

৪) মাছের ঝোল থেকে বিরিয়ানি, বাঙালির সবেতেই আলু চাই-ই চাই! তবে ওজন ঝরাতে চাইলে দিনে এক থেকে দু’টুকরোর বেশি আলু মোটেই খাওয়া যাবে না।

৫) ওজন ঝরাতে চাইলে বেশি করে ফল রাখতে হবে। এ ক্ষেত্রে কলা রোজ না খাওয়াই ‌ভাল। এতে অনেক ক্যালোরি থাকে। এ ছাড়া, যে কোনও মরসুমি ফলও খেতে পারেন। হালকা খিদে পেলে একটি আপেল বা পেয়ারা খেয়ে নিতে পারেন।

৬) ওজন ঝরাতে চাইলে দিনে দুই থেকে আড়াই লিটার জল খেতেই হবে। আর সাত থেকে আট ঘণ্টার ঘুমও ভীষণ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন