Weightloss

Weight Loss: ওজন কমাতে চাইছেন? ভরসা রাখতে পারেন ডিমের কুসুমে

যাঁরা ওজন কমাতে চাইছেন প্রাতরাশে তাঁদের কি খাওয়া উচিত তা অনেকেই বুঝতে পারেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৩১
Share:

কুসুম কিন্ত কোলেস্টেরল এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত

প্রাতরাশ হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি খাবার। সকাল যদি শুরু হয় পুষ্টিকর খাবার দিয়ে তাহলে সারা দিনের শারীরিক ও মানসিক কার্যকলাপ সঠিক ও স্বাভাবিক থাকে। সক্রিয় ও উদ্যমী থাকতেও সাহায্য করে। যাঁরা ওজন কমাতে চাইছেন প্রাতরাশে তাঁদের কি খাওয়া উচিত তা অনেকেই বুঝতে পারেন না।পুষ্টিবিদরা বলছেন, স্বাদ ও স্বাস্থ্যের যত্ন নিতে প্রাতরাশে অনায়াসে রাখা যায় ডিম। ওজন নিয়ন্ত্রণে রাখতেও ডিম উপকারী।

Advertisement

সব বয়সের মানুষের জন্য সকালের জলখাবারে ডিম থাকাটা জরুরি। ডিম এমন একটি খাবার যা বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে। সেদ্ধ করে খেতে পারেন। ‘স্ক্র্যাম্বেল এগ’ খেতে পারেন।তবে স্বাস্থ্যকর গুণ সমৃদ্ধ ডিমের সঙ্গে অস্বাস্থ্যকর কিছু খাওয়া থেকে বিরত থাকাই ভাল। অর্থাৎ বেশি তেল দিয়ে ভাজা ডিমের অমলেট বা স্বাদে অতুলনীয় করে তোলার জন্য বিভিন্ন মশলার ব্যবহার — সকালের খাবারে এড়িয়ে যাওয়া কাম্য।

ওজন নিয়ন্ত্রণে রাখতেও ডিম উপকারী। ছবি: সংগৃহীত

ওজন বেডে় যাওয়ার ভয়ে অনেকেই কুসুম খেতে চান না। ডিমের কুসুমে ফ্যাট আছে ঠিকই। তবে তা শরীরের জন্য স্বাস্থ্যকর। কুসুম কিন্ত কোলেস্টেরল এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ডিমে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চুল এবং ত্বকের জন্যেও কার্যকর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন