Exercise

৫ ভুল: নিজের অজান্তেই করছেন বলে যোগাসনের ফল মিলছে দেরিতে

বাড়িতে প্রশিক্ষক না থাকায় ভুল ধরিয়ে দেওয়ার মতো কেউ থাকেন না। ফলে নিয়মিত যোগাভ্যাস করলেও ফল মেলে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:০১
Share:

ভুল ধরিয়ে দেওয়ার মতো কেউ থাকেন না বলে নিয়মিত যোগাভ্যাস করলেও ফল মেলে না। ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে গেলে শরীরচর্চা করতেই হবে। এত দিনে তা বুঝে গিয়েছেন। কিন্তু হাতে সময় কম। হয় সকালে কাজে বেরোনোর আগে, না হয় অফিস থেকে ফিরে যোগাসন করেন। কিন্তু দু’বেলাই শরীরে তেমন চনমনে ভাব আসে না, ক্লান্ত লাগে। অনেকটা দায় সারার মতো করেই যোগাসন অভ্যাস করেন। তবে মনের শান্তি এটুকুই যে, রোজ যোগাসন করেন। কিন্তু বাড়িতে প্রশিক্ষক না থাকায় ভুল ধরিয়ে দেওয়ার মতো কেউ থাকেন না। ফলে নিয়মিত যোগাভ্যাস করলেও ফল মেলে না।

Advertisement

কোন কোন ভুলে যোগাসন করলেও ফল মিলছে না?

১) তাড়াহুড়ো করা

Advertisement

ইনস্টাতে ছবি দিতে হবে বলে দু’দিন যোগাসন করতে না করতেই অ্যাডভান্স পোজ় করতে চাইছেন। ফলে হাত-পায়ের পেশিতে টান পড়ছে। যোগাসনের সাধারণ কিছু ভঙ্গি করতেও কষ্ট হচ্ছে।

২) শ্বাস-প্রশ্বাসে মন না দেওয়া

যোগাসন করতে গেলে শুধু দেহের ভঙ্গি ঠিক রাখলে হয় না। সঙ্গে শ্বাস-প্রশ্বাসের ছন্দ বোঝাও জরুরি। তা বুঝতে না পারলে যোগাসন করবেন কিন্তু কোনও ফল মিলবে না।

৩) ওয়ার্ম আপ না করা

যে কোনও যন্ত্র প্রথমেই সাংঘাতিক গতিতে চালানো যায় না। ধীরে ধীরে গতি বাড়াতে হয়। শরীরের ক্ষেত্রেও বিষয়টি তা-ই। হাতে সময় কম বলে সরাসরি যোগাসন করতে শুরু করে দিলে কিন্তু হবে না। ওয়ার্ম আপ করে শরীরকে বোঝাতে হবে আপনি তার থেকে কী চাইছেন।

৪) সবশেষে বিশ্রাম না নেওয়া

যোগাসন করতে করতে শরীর গরম হয়ে যায়। তা শেষ করে শরীরকে ঠান্ডা করাও কিন্তু জরুরি। না হলে স্নায়ুর উপর অতিরিক্ত চাপ পড়ে ফলে হিতে বিপরীত হয়।

৫) ভরা পেটে যোগাসন করা

খাবার খেয়ে আধঘণ্টা পর থেকেই যোগাসন করতে শুরু করে দিলেও কিন্তু যোগাসনের ফল মিলবে না। পেট চেপে আসন করতে গেলে উল্টে শরীর বেশি খারাপ হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন