Blood Pressure

Diet for High Blood Pressure: প্রাতরাশের কোন ভুল বাড়িয়ে দিতে পারে আপনার রক্তচাপ

খাওয়াদাওয়ার অনিয়ম, বেহিসাবি জীবনযাপন রক্তচাপ বাড়ার নেপথ্যে রয়েছে। এই রোগকে জব্দ করতে সবার আগে প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৪:৪১
Share:

প্রাতরাশ করার ক্ষেত্রে একটা ভুলেই বাড়তে পারে আপনার রক্তচাপ।

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মানসিক চাপ উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। এ ছাড়াও খাওয়াদাওয়ার অনিয়ম, বেহিসাবি জীবনযাপনও উচ্চ রক্তচাপের নেপথ্যে রয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখতে পারলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধে হাজারো রোগ। এই রোগকে জব্দ করতে সবার আগে প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট।

Advertisement

শরীর সুস্থ রাখতে প্রাতরাশ করা ভীষণ জরুরি। তবে প্রাতরাশ করার ক্ষেত্রে একটা ভুলেই বাড়তে পারে আপনার রক্তচাপ। অফিসে বেরোনোর তাড়াহুড়োতে অনেকেই প্যাকেটজাত সিরিয়াল দিয়েই প্রাতরাশ সারেন। এই ধরনের সিরিয়ালে অত্যধিক মাত্রায় চিনি থাকে। উচ্চ ক্যালরিযুক্ত এই খাবার কেবল রক্তচাপ বাড়ায় না, রক্তে সুগারের মাত্রাও বাড়িয়ে দেয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, চিনি রক্তচাপ বাড়ানোর জন্য দায়ী।

প্রতীকী ছবি।

গবেষণা অনুসারে, শাক, বেরিজাতীয় ফল, মটরশুটি, মসুর ডাল, বীজ, চর্বিযুক্ত মাছ, টকজাতীয় ফল এবং গাজরের মতো খাবার শরীরে রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। তাই স্বাস্থ্যকর প্রাতরাশের জন্য, আপনি সিরিয়ালের পরিবর্তে তাজা, মরসুমি ফল বেছে নিতে পারেন। ফল প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ফাইবার এবং কার্বোহাইড্রেটে পরিপূর্ণ । এ ছাড়াও রক্তচাপের সমস্যায় ভুগলে প্রাতরাশে ডিম খেতে পারেন। ডিম প্রোটিনের ভাল উৎস, দীর্ঘ ক্ষণ পেট ভরাট রাখতেও সাহায্য করে। আর একটি স্বাস্থ্যকর বিকল্প হল ওটমিল। ওট্‌স আয়রন, বি ভিটামিন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং জিঙ্ক ভরপুর মাত্রায় থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন