Exercise

উচ্চ রক্তচাপ, ফ্যাটি লিভারের সমস্যা? নির্মূল হবে ৭ দিনে, মাত্র ১৫০ মিনিটের ব্যায়ামে

উচ্চ রক্তচাপ, ফ্যাটি লিভারের মতো জটিল রোগগুলি বশে রাখতে এত দিন ধরে ওষুধ খেয়ে আসছেন, তার থেকে মুক্তির উপায় পাওয়া গেল কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৮
Share:

মন ভাল রাখতে শুধু ঘরে বসে ব্যায়াম নয়, বাইরে খোলা জায়গায় করতে হবে শরীরচর্চা। ছবি- সংগৃহীত

নিয়মিত শরীরচর্চা করলে তার প্রভাব পড়ে স্বাস্থ্যে। কিন্তু নানা ব্যস্ততার মাঝে এই রুটিন মেনে ব্যায়াম করা সম্ভব হয় না অনেক সময়েই। অথচ অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, ঘরে-বাইরে উদ্বেগ, ব্যক্তিগত সমস্যা ঠেকাতে গিয়ে শরীরে বাসা বাঁধছে জটিল নানা রোগ। সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, টানা আধ ঘণ্টা ব্যায়াম করলে জীবনধারার সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে রাখতে পারে মাত্র এক সপ্তাহে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) নির্দেশ অনুযায়ী, ১৬ থেকে ৬০ বছর বয়সিদের শারীরিক বিশেষ জটিলতা না থাকলে সপ্তাহে ৩০০ মিনিট পর্যন্ত শরীরচর্চা করা যায় অনায়াসে।

Advertisement

বিশেষ এই রুটিনে মাত্র এক সপ্তাহে কোন কোন রোগ নিয়ন্ত্রণে রাখতে পারেন?

১) ফ্যাটি লিভারের সমস্যা

Advertisement

সপ্তাহে পাঁচ দিন ৩০ মিনিট করে, অর্থাৎ ১৫০ মিনিট ব্রিস্ক ওয়াক কমিয়ে ফেলতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। ‘পেন স্টেট কলেজ অফ মেডিসিন’-এর গবেষকদের করা সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। সেখানে বলা হয়েছে ‘নন-অ্যালকোহলিক’ ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই ব্যায়াম বিশেষ ভাবে কার্যকর।

২) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

সপ্তাহে পাঁচ দিন নিয়ম মেনে শরীরচর্চা করলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। বিভিন্ন সমীক্ষায় প্রমাণিত হয়েছে, ১৫০ মিনিট অর্থাৎ, ৩০ মিনিট করে পাঁচ দিন টানা শরীরচর্চা করলে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপের সমস্যা।

৩) উদ্বেগ নিয়ন্ত্রণে রাখে

উদ্বেগ এবং অবসাদের মতো নেতিবাচক বিষয়গুলি থেকে দূরে থাকতেও সাহায্য করে বিশেষ এই রুটিন। মন ভাল রাখতে শুধু ঘরে বসে ব্যায়াম নয়, বাইরে খোলা জায়গায় অন্ততপক্ষে ২০ থেকে ৩০ মিনিট শরীরচর্চা করতে হবে।

সপ্তাহে ১৫০ মিনিট কোন কোন ব্যায়াম, কী ভাবে করবেন?

তবে এই রুটিন মেনে নিয়মিত ব্যায়াম করতে না পারলে, নিজেদের সময়, সুযোগ অনুযায়ী গোটা সপ্তাহে ভাগ করে নিতে পারেন। সাধারণ ব্যায়াম, হাঁটা, দৌড়ের পাশাপাশি সাঁতারের মতো শরীরচর্চাও যোগ করতে পারেন এই রুটিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন