Aloe Vera

Weight loss tips: ওজন ঝরাতে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা

লেবুর রস একটি দারুণ পানীয়, যা ওজন কমাতে খুবই উপকারী। এটি অ্যালো ভেরার রসের সঙ্গে খেলে ওজন কমানোর প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০৪
Share:

অ্যালো ভেরায় ভিটামিন বি আছে প্রচুর মাত্রায়, যা মেদ দূর করতে ও ক্যালোরি পোড়াতে সহায়তা করে। ছবি: সংগৃহীত

শুধু ত্বক নয়, স্বাস্থ্যের পক্ষেও দারুণ উপকারী অ্যালো ভেরা। কিন্তু জানেন কি অ্যালো ভেরা ওজন ঝরাতেও সাহায্য করে? অ্যালো ভেরায় অ্যালোইন নামে প্রোটিন আছে। অ্যালোইন সরাসরি চর্বি গলাতে সাহায্য করে না। কিন্তু দেহে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। অ্যালো ভেরায় ভিটামিন বি আছে প্রচুর মাত্রায়, যা মেদ দূর করতে ও ক্যালোরি পোড়াতে সহায়তা করে।

Advertisement

আপনার প্রতি দিনের খাদ্যতালিকায় অ্যালো ভেরা কী ভাবে অন্তর্ভুক্ত করবেন?

১। লেবুর রস একটি দারুণ পানীয়, যা ওজন কমাতে খুবই উপকারী। এটি অ্যালো ভেরার রসের সঙ্গে মিশিয়ে খেলে কমানোর প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়।

Advertisement

২। প্রতি দিন খালি পেটে এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল পান করলে তা ওজন কমাতে অনেক সাহায্য করে। এর সঙ্গে অ্যালো ভেরা রস মিশিয়ে খেলে উপকারিতা দ্বিগুণ বেড়ে যায়।

প্রতীকী ছবি

৩। মধু সঙ্গে অ্যালো ভেরার রসে খেলে এর তিক্ততা কমে যায় এবং স্বাদও বাড়ে। যাঁদের অ্যালো ভেরার স্বাদ একেবারেই পছন্দ নয় তাঁরা এই উপায় অ্যালোঁভেরা খেতেই পারেন।

৪। খাওয়ার আগে অ্যালো ভেরার রস খেলে ওজন দ্রুত কমে। খাওয়ার ২০ মিনিট আগে এক চামচ অ্যালো ভেরার গ্রহণ হজম প্রক্রিয়াকে সাহায্য করে, যা ওজন হ্রাসের দিকে পরিচালিত করে। এটি বিপাকক্রিয়া বাড়াতেও সহায়ক, যার ফলে শরীরে জমে থাকা ফ্যাট খুব দ্রুত পুড়ে যায়।

কোন সময় অ্যালোভেরা রস খাওয়া উচিত?

দিনের যে কোনও সময়ে খেতে পারেন। তবে পরিমাণটা যেন কম হয়। দিনে ৫০ মিলিলিটার অ্যালো ভেরা রস এক গ্লাস জলে মিশিয়ে খেতে পারেন। এর বেশি হলে শরীরের ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন