Benefits of Kulhad Chai

রোজ মাটির ভাঁড়ে চা খাচ্ছেন? এই অভ্যাস স্বাস্থ্যকর না কি লুকিয়ে রয়েছে বিপদ

পোড়া মাটির ভাঁড়ে গরম গরম চা ঢাললেই চায়ের সুবাস বেরোতে থাকে। কাচ, প্লাস্টিক কিংবা চিনেমাটির পাত্রে চা খেলে এমন সুবাস আসে না। তবে শুধুই কি সুবাস না কি শরীরেরও কিছু উন্নতি হয় ভাঁড়ে চা খেলে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৮:০৩
Share:

মাটির ভাঁড়ে চা খেয়ে বিপদ ডাকছেন না তো? ছবি: সংগৃহীত।

অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুবান্ধবদের সঙ্গে বেরিয়ে কোনও চায়ের দোকানে গিয়ে মাটির ভাঁড়ে গরমাগরম চা খাওয়ার মজাই আলাদা। কলকাতায় বেশ কিছু দোকানে এখন প্লাস্টিকের কাপে চা বিক্রি হলেও মাটির ভাঁড়ের ব্যবহারের চলই শহর জুড়ে বেশি। তবে অনেকের মনেই প্রশ্ন জাগে, মাটির ভাঁড়ে চা খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? পোড়া মাটির ভাঁড়ে গরম গরম চা ঢাললেই চায়ের সুবাস বেরোতে থাকে। কাচ, প্লাস্টিক কিংবা চিনেমাটির পাত্রে চা খেলে এমন সুবাস আসে না। তবে শুধুই কি সুবাস না কি শরীরেরও কিছু উন্নতি হয় ভাঁড়ে চা খেলে?

Advertisement

১) পোড়া মাটির পাত্রে চায়ের মতো উষ্ণ পানীয় ঢাললে, তার পুষ্টিগুণ সম্পূর্ণ রূপে বজায় থাকে। কাগজ বা প্লাস্টিকের কাপে তা হয় না। উল্টে প্লাস্টিকের কাপের রাসায়নিক যৌগ মিশে যায় চায়ের সঙ্গে যা আদৌ শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়।

২) চা খেলে অনেকেরই বদহজমের সমস্যা হয়। বিশেষ করে দুধ দিয়ে তৈরি চা খেলে অনেকেরই অম্বল হয়। তবে মাটির ভাঁড়ে চা খেলে সেই সমস্যা হওয়ার কথা নয়। পোড়া মাটি চায়ের অম্লতার পরিমাণ কমিয়ে দেয়, তাই মাটির পাত্রে চা খেলে বদহজমের ঝুঁকি কমে।

Advertisement

৩) কাগজ বা প্লাস্টিকের কাপে চা খাওয়া সবচেয়ে বিপজ্জনক। এমনই মত বিজ্ঞানীদের। কারণ, এতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। এ সব দিক থেকে মাটির ভাঁড় একেবারে নিরাপদ। মাটির ভাঁড়ে চা খেলে রোগপ্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। তাই মাটির ভাঁড়ে চা খাওয়া সব মিলিয়ে বেশ স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন