Yoga

MalaikaArora: প্রসারিত হবে পেশী, ভাল থাকবে মেরুদণ্ড, আসন শেখালেন মালাইকা

মালাইকা অরোরার থেকে শিখে নিন, কী ভাবে করতে হয় ‘অশ্ব সঞ্চালনাসন’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ১৭:০৮
Share:

আলস্য ঝেড়ে ফেলে করুন ‘অশ্ব সঞ্চালনাসন’ ছবি: ইনস্টাগ্রাম

ঠান্ডায় লেপের আরাম উপেক্ষা করে শরীরচর্চায় নিজেকে উৎসাহিত করা যাঁদের কাছে স্যান্ডো গেঞ্জি পরে সিমলা ভ্রমণের সামিল, তাঁদেরকে অনুপ্রাণিত করতে নেটমাধ্যমে দারুণ একটি আসন শেখালেন অভিনেত্রী মালাইকা অরোরা। ভক্তদের বিস্তারিত জানালেন, কী কী উপকার মিলতে পারে এই ‘অশ্ব সঞ্চালনাসন’-এর অনুশীলনে।

মালাইকার সাফ কথা, “শীতকাল এসে গেছে, আর এই কারণেই আমাদের উচিত শরীরচর্চার মাধ্যমে গা ঘামানো।” আর সেই সূত্রেই নেটমাধ্যমে তিনি দেখিয়েছেন কী ভাবে করতে হয় ‘অশ্ব সঞ্চালনাসন’। পাশাপাশি জানিয়েছেন, এই আসনে নিতম্বের ও পায়ের পেশীর প্রসারণ হয়, সুস্থ থাকে মেরুদণ্ডও। শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও এই আসনের জুড়ি মেলা ভার। দেখে নেওয়া যাক, কী ভবে করতে হয় এই আসন—

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। দু’দিকে দু’টি ইটে হাত রেখে অধোমুখ শবাসনের ভঙ্গিতে শুরু করুন এই আসন।
২। ধীরে ধীরে শ্বাস নিতে নিতে ডান পা তুলুন উপরের দিকে, এর পর শ্বাস ছাড়তে ছাড়তে হাতের দিকে এগিয়ে আনুন ডান পা।
৩। ডান হাঁটুকে ভাঁজ করুন সমকোণে।
৪। খেয়াল রাখুন, যেন ডান হাঁটু ও ডান পায়ের গোড়ালিতে সামঞ্জস্য থাকে।
৫। পা মাটিতে রাখুন। পেটের পেশীকে ব্যবহার করে শ্বাস ত্যাগ করুন। শ্বাস গ্রহণ করার সময় দু’হাত প্রসারিত করুন ও ধীরে ধীরে উপরের দিকে আনুন।
৬। এবার দম নেওয়ার সময় বুক ভরে শ্বাস নিন ও মেরুদণ্ড সোজা করুন। শ্বাস ছাড়ার সময় খেয়াল রাখুন, যেন আপনার শরীরের ঊর্ধ্বভাগের ভর পড়ে আপনার ডান উরুতে। এবার ধীরে ধীরে ইট-সহ দুই হাত কাঁধের সমান উচ্চতায় তুলুন।
৭। লক্ষ্য রাখুন, আপনার বুক যাতে আপনার ডান হাঁটুর সামনে ঝুঁকে না যায়।
৮। পাঁচ বার শ্বাস নেওয়া পর্যন্ত এই ভঙ্গিতেই থাকুন

তবে এই আসন করার আগে মাথায় রাখতে হবে, ঘাড়, কোমর বা হাঁটুর সমস্যা থাকলে এই আসন কিন্তু নৈব নৈব চ। অন্তঃসত্ত্বা নারীদেরও সতর্ক থাকতে হবে এই আসন করার আগে। পা পিছন দিকে প্রসারিত করতে গেলে সমস্যা হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন