Weight Loss Tips

সারা রাত ঘুমিয়েও ছিপছিপে হওয়া সম্ভব, তার জন্য রাতে চুমুক দিতে হবে কয়েকটি পানীয়ে

সারা ক্ষণ ঘুমিয়েও রোগা হওয়া সম্ভব। তার জন্য নিয়ম করে খেতে হবে তিন পানীয়। ওজন ঝরাতে এই তিন পানীয়ের জুড়ি মেলা ভার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৬:০০
Share:

ঘুমিয়ে ঘুমিয়ে রোগা হোন। ছবি: সংগৃহীত।

ওজন কমাতে পরিশ্রমের খামতি রাখেন না কেউ-ই। শরীরচর্চা করা থেকে কঠোর ডায়েট— বাদ যায় না কিছুই। রোগা হতে চাইলে জীবন থেকে বাদ দিতে হয় অনেক কিছুই। ঘুমোলেও রোগা হয়ে যেতে পারেন ভেবে অনেকেই সর্বসাকুল্যে কয়েক ঘণ্টা ঘুমোন। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, সারা ক্ষণ ঘুমিয়েও রোগা হওয়া সম্ভব। তার জন্য নিয়ম করে খেতে হবে তিন পানীয়। ওজন ঝরাতে এই তিন পানীয়ের জুড়ি মেলা ভার।

Advertisement

হলুদ দুধ

হলুদে রয়েছে কারকিউমিন। এই ইনফ্লেমেটরি উপাদান শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতে সাহায্য করে। এক চিমটে হলুদ এক গ্লাস দুধে মিশিয়ে নিলেই তৈরি সেই জাদু পানীয়। বাড়তি উপকার পেতে অল্প গোলমরিচও দিতে পারেন। গোলমরিচ কারকিউমিন শোষণ করতে সাহায্য করে।

Advertisement

গরম দুধ

হলুদ মেশাতে না চাইলেও অসুবিধা নেই। শোয়ার আগে এক গ্লাস গরম দুধ খেতে পারেন। ওজন কমবে দ্রুত। দুধে মিশিয়ে নিতে পারেন খানিকটা দারচিনিগুঁড়ো কিংবা মধু। আলাদা একটা স্বাদ আসবে। আবার ক্যালোরিও যাবে না শরীরে।

রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবু চায়ে চুমুক দিলেও মিলবে সুফল। ছবি: সংগৃহীত।

লেবু চা

রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবু চায়ে চুমুক দিলেও মিলবে সুফল। ঈষদুষ্ণ গরমজলে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে হজম ঠিকঠাক হবে, ঘুমও ভাল হবে। তা ছাড়া লেবুতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিড্যান্ট, ওজন নিয়ন্ত্রণে রাখতে এই দুইয়ের জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন