Weight

Weight Loss: রোগা থাকতে চান? কোন ৩টি খাবার চটজলদি ওজন কমাতে সাহায্য করবে

রোগা থাকতে খাদ্যতালিকা থেকে নানবিধ খাবার বাদ পড়ে যাওয়ায় পর্যাপ্ত পুষ্টির অভাবে শরীরেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৬
Share:

ওজন কমানোর পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সাহায্য করবে। ছবি: সংগৃহীত

নিজেকে মেদহীন ও ঝরঝরে রাখতে অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। নিয়মিত জিমে যান। বাড়িতে শরীরচর্চা করেন। খাওয়াদাওয়া নিয়ন্ত্রণে রাখেন। তার পরেও আশানুরূপ ফল পান না অনেকেই।উপরন্তু রোগা থাকতে খাদ্যতালিকা থেকে নানবিধ খাবার বাদ পড়ে যাওয়ায় পর্যাপ্ত পুষ্টির অভাবে শরীরেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এত জটিলতায় না গিয়ে বরং এমন কিছু খাবার বেছে নেওয়া প্রয়োজন যেগুলি ওজন কমানোর পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সাহায্য করবে। সেগুলি কী?

Advertisement

ছবি: সংগৃহীত

নারকেল তেল

ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি নারকেল তেল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ভিটামিন, খনিজ, ফাইবার সমৃদ্ধ নারকেল তেল দিয়ে রান্না করা খাবার ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা অনেক কম থাকে।

Advertisement

পেঁপে

ভিটামিন এ, সি, এবং ই সমৃদ্ধ পেঁপে শরীর ও ত্বকের জন্য যেমন ভাল তেমনই যাঁরা রোগা থাকতে চান তাঁদের জন্যেও পেঁপে বেশ উপকারী। কারণ পেঁপে খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে। ফলে বারে বারে খাওয়ার প্রবণতা হ্রাস পায়। এ ছাড়াও ডায়াবিটিস আক্রান্তরাও পেঁপে খেতে পারেন।

অ্যালোভেরা

রোগা থাকতে রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন অ্যালোভেরা রস। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অ্যালোভেরা কোষ্ঠকাঠিন্য এবং বুকজ্বালার মতো সমস্যাকেও প্রতিরোধ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন