Honey

Weight Loss: লেবু-মধুর জল খেয়েও কমছে না মেদ? কী ভাবে মধু খেলে দ্রুত রোগা হবেন

পুষ্টিবিদরা বলছেন, দ্রুত রোগা হতে সাহায্য করতে পারে মধু। লেবুর জলে ছাড়া আর কী ভাবে মধু খেলে ফল পাবেন দ্রুত, তা জেনে নেওয়া জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৪:৪৭
Share:

রোগা হতে রোজের ডায়েটে থাকুক মধু! ছবি- সংগৃহীত

ওজন কমানো মুখের কথা নয়। মেদ ঝরিয়ে রোগা হতে কম পরিশ্রম করতে হয় না। নিয়ম মেনে জিমে যাওয়া, বাড়িতে শরীরচর্চা, খাওয়াদাওয়ায় রাশ টানা তো রয়েছেই। অফিসে লিফটে না উঠে সিঁড়ি বেছে নেওয়া, সন্ধ্যায় ভাজাভুজি খেতে ইচ্ছা করলে নিজেকে আটকানো— এগুলিও চলতে থাকে। অনেক সময়ে এত চেষ্টার পরেও মনমতো ফল পাওয়া যায় না। পুষ্টিবিদরা বলছেন, দ্রুত রোগা হতে সাহায্য করতে পারে মধু। রোগা হওয়ার এই পর্বে অনেকেই চিনির পরিবর্তে ভরসা রাখেন মধুতে। সকালে খালি পেটে ঈষদুষ্ণ লেবু-মধুর জল খেয়ে থাকেন অনেকেই। একটানা কিছু দিন খেয়ে যাওয়ার পর হয়তো কিছুটা ফল মেলে। পুষ্টিবিদরা বলছেন, মধু যদি একটু অন্য ভাবে খাওয়া যায়, তা হলে আরও দ্রুত এবং প্রত্যক্ষ ফল মিলবে।

Advertisement

দ্রুত রোগা হতে কী ভাবে সাহায্য করবে মধু?

মধু এবং রসুন

Advertisement

সর্দি-কাশি কমাতে বহু কাল আগে থেকেই রসুন এবং মধু দারুণ কার্যকর। অনেকেই হয়তো জানেন না, এই দু’টি উপকরণ ওজন কমাতেও কাজে আসে। রসুনকুচি এবং মধু একসঙ্গে ফুটিয়ে সেই জলটি রোজ খান। উপকার পাবেন।

দারচিনি এবং মধুর জল

অনেক দিন আগে থেকেই নানা শারীরিক সমস্যা এড়াতে দারচিনি ব্যবহৃত হয়ে আসছে। দ্রুত রোগা হতেও দারচিনি অন্যতম অস্ত্র হতে পারে। গ্রিন টি-র কাপে দারচিনি এবং মধু মিশিয়ে খেতে পারেন। নিয়ম করে খেলে অল্প দিনেই ফল পাবেন হাতেনাতে।

দুধ এবং মধু

দুধ শরীরের জন্য কতটা উপকারী, তা আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। দুধ এবং মধুর নিজস্ব কিছু উপকারী বৈশিষ্ট্য রয়েছে। এই দু’টি জিনিস একসঙ্গে মিশিয়ে খেলে উন্নত হবে বিপাক ক্রিয়া। রোজ ঘুমাতে যাওয়ার আগে মধু মেশানো দুধ খেলে পেটের চর্বিও কমতে পারে।

পুষ্টিবিদরা বলছেন, দ্রুত রোগা হতে সাহায্য করতে পারে মধু। ছবি- সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন