Exercise

পা-কোমরের ব্যথা জব্দ করে হিল জুতো পরে ঠাকুর দেখতে হলে অভ্যাস করতে হবে গড়ুরাসন

একটানা ঘাড় গুঁজে কাজ করার ফলে অনেক সময়েই কাঁধ, পিঠ এবং কোমরে ব্যথা হয়। এই ধরনের ব্যথা নিরাময়ে সাহায্য করে গড়ুরাসন। এ ছাড়া, কোমর এবং পায়ের পেশি মজবুত করতে, পেশির নমনীয়তা ফিরিয়ে আনতেও সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০০
Share:

পা, কোমরের ব্যথা জব্দ হবে গড়ুরাসনে। ছবি: সংগৃহীত।

পুজোয় সারা শহর চষে ঠাকুর দেখতে গেলে পা-কোমরে এখন থেকেই শান দিতে হবে। সঙ্গে আবার হিল জুতো পরার ঝক্কিও আছে। বহু দিনই কোমরের ব্যথায় ভুগছেন। তাই শখে এক-দু’দিন উঁচু হিল জুতো পরেন। পা, কোমরে ব্যথা হবে জেনেও সায়মিক লম্বা দেখানোর লোভ সামলাতে পারেন না। কোমর থেকে সেই ব্যথা কখনও কখনও ঘাড় বা কাঁধেও পৌঁছে যায়। ঘাড় ঘোরাতে গেলে অদ্ভুত অস্বস্তি হয়। তবে এই সব সমস্যার কাবু হতে পারে গড়ুরাসন অভ্যাস করলে। নিয়মিত এই আসন অভ্যাস করতে পারলে আর কী কী ফল মেলে জানেন?

Advertisement

এই আসন অভ্যাস করার উপকারিতা

একটানা ঘাড় গুঁজে কাজ করার ফলে অনেক সময়েই কাঁধে, পিঠে এবং কোমরে ব্যথা হয়। এই ধরনের ব্যথা নিরাময়ে সাহায্য করে গড়ুরাসন। এ ছাড়া, কোমর এবং পায়ের পেশি মজবুত করতে, পেশির নমনীয়তা ফিরিয়ে আনতেও সাহায্য করে। যাঁরা শরীরে ভারসাম্য রাখতে না পেরে পড়ে যান, তাঁদের জন্যও এই আসন যথেষ্ট কার্যকরী। অনেকের মতে, কিডনি থেকে দূষিত পদার্থ বার করতেও সাহায্য করে গড়ুরাসন।

Advertisement

কী ভাবে করবেন গড়ুরাসন?

এই ব্যায়ামটি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই করতে পারেন। প্রথমে চেয়ারে বসুন। তার পর সামনের দিকে দু’টি হাত তুলে ধরুন। এ বার একটি হাত আর একটি হাতের তলা দিয়ে এমন ভাবে পেঁচিয়ে একত্রিত করুন, যেন প্রণামের ভঙ্গিতে রাখতে পারেন। চেয়ারে বসেই ডান পা দিয়ে বাঁ পাটিকেও পেঁচিয়ে রাখুন। এই ভাবে দিনে অন্তত পক্ষে ৫ বার ৫ মিনিট করে অভ্যাস করুন।

যদি দাঁড়িয়ে এই আসন অভ্যাস করতে চান, সে ক্ষেত্রে প্রথমে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। তার পর সামনের দিকে দু’টি হাত তুলে ধরুন। এ বার একটি হাত আর একটি হাতের তলা দিয়ে এমন ভাবে পেঁচিয়ে একত্রিত করুন, যেন প্রণামের ভঙ্গিতে রাখতে পারেন। ডান পায়ের হাঁটু ভাঁজ করে বাঁ পায়ের উপর দিয়ে পেঁচিয়ে নিন। এই অবস্থানে থাকুন মিনিট দুয়েক।

মাটিতে বা চেয়ারে বসেও অভ্যাস করা যায় গড়ুরাসন। ছবি: সংগৃহীত।

গড়ুরাসন করার সময়ে কোন ভুল এড়িয়ে চলবেন?

যে আসনই অভ্যাস করুন না কেন তার ভঙ্গি যেন সঠিক হয়, সেই দিকে লক্ষ রাখতে হবে। না হলে শুধু সময় ব্যয় হবে, কোনও ফল মিলবে না। গড়ুরাসন করতে গেলে দেহের সঙ্গে দুই বাহু, পা এবং ঊরুর অবস্থান সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা জরুরি। সঙ্গে পিঠ এবং কোমর রাখতে হবে টান করে। যদি কোনও আসন করার অভ্যাস না থাকে সে ক্ষেত্রে প্রথমেই গড়ুরাসন অভ্যাস করতে না যাওয়াই ভাল।

কারা এই আসন করবেন না?

ঘাড়, পিঠ এবং কোমরের ব্যথা কমাতে সাহায্য করে গড়ুরাসন। তবে কারও যদি ঘাড়ে বা কোমরে পুরনো কোনও চোট বা আঘাত থাকে, তবে প্রশিক্ষকের সাহায্য ছাড়া এই আসন একেবারেই অভ্যাস করা যাবে না। এ ছাড়া, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে যে কোনও যোগাসন করার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন