Swimming

Swimming: সাঁতার কাটার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক? নিয়মিত সাঁতার কাটলে কী হয়

শীতকাল যাওয়া মানেই সাঁতারের মরসুমের আগমন। কিন্তু সাঁতার কি শুধুই আনন্দ দেয়, নাকি শরীরেরও যত্ন নিতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৫
Share:

প্রতীকী ছবি।

সাঁতার হল সবচেয়ে জনপ্রিয় শরীরচর্চার মধ্যে একটি। শীত সামান্য কমলেই অনেকের মন জলে নামার জন্য প্রস্তুত হয়ে যায়। দিনের বেশ কিছুটা সময় সুইমিং পুল কিংবা অন্য কোনও জলাশয়ে সাঁতার। দল বেঁধে হোক বা একা, এ ভাবে শরীরচর্চা করলে মন ভাল হয়ে যায় বহু জনেরই। কিন্তু শুধুই কি মন ভাল করার জন্য সাঁতার কাটেন সকলে? শরীরের কী উপকার করতে পারে সাঁতার?

Advertisement

নানা ভাবে উপকার হয় নিয়মিত সাঁতার কাটার অভ্যাস থাকলে। যেমন—

১) সাঁতারে শরীরের একাধিক পেশী একসঙ্গে কাজ করে। স্রোতের সঙ্গেই হোক বা বিপরীতে, পেশীর অনেকটা শক্তি যায় সাঁতারে। তার ফলে নানা ধরনের ব্যথা, যন্ত্রণায় আরাম দিতে পারে সাঁতার। অনেক ধরনের পেশী আরাম পায়। হাড়ে ব্যথা, আর্থারাইটিসের সমস্যা থাকলেও কমে।

Advertisement

২) পেশীর পাশাপাশি ফুসফুস এবং হৃদ্‌যন্ত্রেরও উপকার করে সাঁতার। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করে।

৩) শরীরের বিভিন্ন অঞ্চলে রক্ত চলাচল বাড়ায়। তার ফলে অক্সিজেন সরবরাহ বাড়ে। সঙ্গে বাড়ে কর্মক্ষমতা।

প্রতীকী ছবি।

৪) সাঁতার কাটলে শরীরের সব পেশী একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য এটি তাই খুব কাজের। কারণ একসঙ্গে শরীরের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে সাহায্য করে সাঁতার।

৫) মানসিক অবসাদ বা উদ্বেগজনিত সমস্যা থাকলেও সাহায্য করতে পারে নিয়মিত সাঁতার কাটার অভ্যাস। কারণ সাঁতার কাটলে শরীরে এন্ডরফিন নামক একটি হরমোন তৈরি করে। এই হরমোন মানসিক চাপ কমাতে সাহায্য করে। মন ভাল করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন