Heatwave

তাপপ্রবাহে জর্জরিত রাজ্যগুলিতে পাঠানো হবে পাঁচ সদস্যের কেন্দ্রীয় দল

মঙ্গলবার তাপপ্রবাহ পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। ওই বৈঠকের পরই রাজ্যগুলিতে কেন্দ্রীয় দল পাঠানোর কথা জানিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৫:৫২
Share:

—প্রতীকী চিত্র।

তাপপ্রবাহে কাহিল দেশের বেশ কয়েকটি রাজ্য। তীব্র গরমে মৃত্যুর অভিযোগও উঠেছে। এই আবহে তাপপ্রবাহ কবলিত রাজ্যগুলিতে দল পাঠানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার তাপপ্রবাহ পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। ওই বৈঠকের পরই রাজ্যগুলিতে কেন্দ্রীয় দল পাঠানোর কথা জানিয়েছেন তিনি।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, পাঁচ সদস্যের কেন্দ্রীয় দল পাঠানো হবে রাজ্যগুলিতে। ওই দলে থাকবেন স্বাস্থ্য মন্ত্রক, মৌসম ভবনের আধিকারিকেরা। যে সব রাজ্যে তাপপ্রবাহের জেরে বেশি ক্ষতি হয়েছে, সেই রাজ্যগুলিতে যাবে কেন্দ্রীয় দল। তবে কোন কোন রাজ্যে ওই দল পাঠানো হবে, তা জানা যায়নি। মন্ত্রী বলেছেন, ‘‘সাধারণ মানুষের সুরক্ষায় সব রকম ব্যবস্থা করা হবে। হিটস্ট্রোকে যাতে কারও মৃত্যু না হয়, তা সুনিশ্চিত করা আমাদের লক্ষ্য।’’

Advertisement

গত কয়েক দিনে উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিদর্ভ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। যদিও এই রাজ্যে বর্ষার আগমনের পর অস্বস্তিকর গরম কিছুটা কমেছে। গত কয়েক দিনে গরমের কারণে উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশায় মৃত্যুর অভিযোগ উঠেছে। যদিও উত্তরপ্রদেশে মৃত্যুর তদন্তে গঠিত কমিটির তরফে দাবি করা হয়েছে যে, গরমের কারণে মৃত্যু হয়নি। এই আবহে মঙ্গলবার তাপপ্রবাহ পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন