Maoist

অস্ত্র-সহ মাওবাদী নেতা ধৃত ঝাড়খণ্ডে, জখম হয়েছিলেন যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে

গত সোমবার চাতরার জঙ্গলে যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াই হয় মাওবাদীদের। সেই যুদ্ধে মৃত্যু হয় ৫ মাওবাদী নেতার। সেই সংঘর্ষে জখম হয়েছিলেন নন্দকিশোর। এ বার তাঁকে গ্রেফতার করল পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

ডাল্টনগঞ্জ শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৩:০৩
Share:

গ্রেফতার মাওবাদী নেতা। — ফাইল চিত্র।

জখম হয়েছিলেন যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে। সেই মাওবাদী নেতাকে গ্রেফতার করল পুলিশ। বুধবার ঝাড়খণ্ডের পিপড়া তারন এলাকার পুলিশ গ্রেফতার করেছে ওই মাওবাদী নেতাকে। বছর পঞ্চাশের ওই মাওবাদী নেতার নাম নন্দকিশোর যাদব। তাঁর সঙ্গে মিলেছে একটি ইনসাস রাইফেলও। নন্দকিশোরের সঙ্গে জগদীশ যাদব নামে এক হাতুড়ে চিকিৎসককেও আটক করা হয়েছে।

Advertisement

মাওবাদী নেতা নন্দকিশোরের মাথার দাম ঘোষণা করা হয়েছিল ৫ লক্ষ টাকা। তাঁকে গ্রেফতার করা হয়েছে পলামৌয়ের পাঁকি এলাকা থেকে। তাঁর বিরুদ্ধে পাঁকি থানায় মামলা রয়েছে ১৩টি। তাঁকে বহু দিন ধরেই খুঁজছিল পুলিশ। গত সোমবার চাতরার জঙ্গলে যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াই হয় মাওবাদীদের। সেই সংঘর্ষে মৃত্যু হয় ৫ মাওবাদী নেতার। ওই অভিযানে জখম হয়েছিলেন নন্দকিশোর। এ বার তাঁকে গ্রেফতার করল পুলিশ।

সংঘর্ষে যে ৫ জন মাওবাদী নেতার মৃত্যু হয়েছে তার মধ্যে ২ জন ছিলেন মাওবাদীদের স্পেশাল এরিয়া কমিটির সদস্য এবং ৩ জন ছিলেন সাব-জ়োনাল কমান্ডার। তাঁদের পরিচয়ও জানতে পেরেছে পুলিশ। তাঁদের মধ্যে রয়েছেন বিহারের গয়ার বাসিন্দা গৌত পাসওয়ান, ঝাড়খণ্ডের লাতেহারের অজিত ওরাওঁ। এঁরা মাওবাদীদের স্পেশাল এরিয়া কমিটির সদস্য। নিহত সাব-জ়োনাল কমান্ডাররা হলেন, অমর গাঞ্জু, অজয় যাদব এবং সঞ্জিত ভুঁইয়া। ওই ৫ মাওবাদী নেতার মাথার দাম ঘোষণা করা হয়েছিল মোট ৬৫ লক্ষ টাকা। গুলির লড়াইয়ের পর জঙ্গল থেকে প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধার করেছে যৌথবাহিনী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন