Skin

গরমে ত্বকের অবস্থা বেহাল? ভরসা রাখতে পারেন চন্দনে

ত্বক শুষ্ক হোক কিংবা তৈলাক্ত, বলিরেখা থাক কিংবা ব্রণ, যে কোনও সমস্যায় যত্ন নিতে পারে চন্দন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:৪৯
Share:

ত্বক শুষ্ক হোক কিংবা তৈলাক্ত, বলিরেখা থাক কিংবা ব্রণ, যে কোনও সমস্যায় যত্ন নিতে পারে চন্দন। ছবি: সংগৃহীত।

গরমে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। বাইরে বেরোলেই ত্বকে র‌্যাশ বেরোচ্ছে। সেই সঙ্গে ট্যানের সমস্যা তো রয়েছেই। সে ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন চন্দনের উপর। ত্বক শুষ্ক হোক কিংবা তৈলাক্ত, বলিরেখা থাক কিংবা ব্রণ, যে কোনও সমস্যায় যত্ন নিতে পারে চন্দন।

Advertisement

শুষ্ক ত্বকের যত্নে

তিন চা চামচ গুঁড়ো দুধ, তিন চা চামচ চন্দন তেল ও এক চা চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাক মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। চন্দন তেল ও গুঁড়ো দুধ ত্বকে পুষ্টি জোগায়। গোলাপজল ভাল টোনার হিসেবে কাজ করে। প্রতি দিন এটা মেনে চললে শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পাবেন।

Advertisement

চোখের কালি তুলতে

যদি সামনেই আপনার বিয়ে থাকে, তা হলে অল্প সময়ে চোখের কালি তুলতে চন্দনের থেকে ভাল কিছু হতে পারে না। চন্দন গুঁড়ো ও গোলাপজলের পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চোখের কোলে লাগিয়ে রাতে ঘুমোতে যান। সকালে উঠে জল দিয়ে ধুয়ে নিন। এটা কিছু দিন করলেই চোখের কোলের কালি দূর হবে।

ত্বকের তৈলাক্ত ভাব কমাতে

এক টেবিল চামচ চন্দন গুঁড়ো, এক টেবিল চামচ মুলতানি মাটি পরিমাণ মতো গোলাপজলের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন