COVID 19

Coronavirus: বিছানায় এ পাশ ও পাশ, কিছুতেই ঘুম নেই? কোভিডের পরে ঘুমের সমস্যার সমাধান হবে কী ভাবে?

কোভিড থেকে সেরে ওঠার পথটা দীর্ঘ। এই সময় ভাল করে বিশ্রাম দরকার। ঘুম কমে গেলে সেই বিশ্রামটাই ঠিক মতো হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ১৯:২৮
Share:

কোভিডের পরে সুস্থ হয়ে উঠতে ভাল করে ঘুমাতে হবে। নিজস্ব চিত্র

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

Advertisement

কোভিডের কারণে অনেকেরই ঘুম কমে যায়। তাঁরা ‘ইনসমনিয়া’য় ভোগেন। কোভিড সেরে যাওয়ার পরে ক্রমশ এই সমস্যা কেটে যায়। কিন্তু সকলের ক্ষেত্রে কাটে না। কী করবেন তেমন হলে?

কোভিড থেকে সেরে ওঠার পথটা দীর্ঘ। এই সময় ভাল করে বিশ্রাম দরকার। ঘুম কমে গেলে সেই বিশ্রামটাই ঠিক মতো হয় না। চিকিৎসক সুবর্ণ গোস্বামীর কথায়, ‘‘করোনার কারণে ফুসফুসের পাশাপাশি স্নায়ুরও ক্ষতি হয়। সেই কারণেই কমে যেতে পারে ঘুম। কিন্তু এই সমস্যাটা দীর্ঘ দিন ফেলে রাখলে চলবে না।’’

Advertisement

কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি সম্ভব? সুবর্ণ মতে, স্বাভাবিক প্রক্রিয়ায় ঘুম ফিরে আসে। ‘‘যদি না আসে, তা হলে চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে হবে। অনেকের ক্ষেত্রে আতঙ্ক বা উদ্বেগের সমস্যা দেখা যায়। সেই কারণে ঘুম আসে না। তাঁদের মন শান্ত করার ওষুধ খেতে হবে,’’ বলছেন তিনি।

এর পাশাপাশি আরও কয়েকটি নিয়ম এই সময়ে মেনে চলতে বলছেন চিকিৎসকেরা।

মোবাইলে সময় কম কাটান: মোবাইল বা ল্যাপটপের আলো ঘুম কমিয়ে দেয়। কোভিড থেকে সেরে ওঠার সময়ে এগুলি থেকে দূরে থাকুন। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে এগুলি ব্যবহার করবেন না।

একই সময়ে ঘুম: রোজ একই সময়ে ঘুমান, এবং একই সময়ে উঠুন। ঘুমের এই নিয়মানুবর্তিতা ইনসমনিয়ার সমস্যা কমিয়ে দেয়।

কফি কম: পানীয় কফি তো বটেই, ক্যাফিন আছে এমন খাবার কম খান এই সময়ে। খেলেও সকালের দিকে। সন্ধ্যার পর এই জাতীয় পানীয় পান করলে ঘুম কমে যেতে পারে।

নড়াচড়া করুন: সারা দিন বসে বা শুয়ে থাকবেন না। সাধ্য মতো একটু ঘোরাঘুরি বা ছাদে হাঁটাহাটি করুন। এতে শরীর কিছুটা ক্লান্ত হবে। সহজে ঘুম আসবে।

ধ্যান করুন: চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে পারেন। কিন্তু তার পাশাপাশি ধ্যানের অভ্যাস তৈরি করতে পারেন। তাতেও ঘুম আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন