Food Recipe

Recipe: বর্ষাকালে পেটের অসুখে ভুগছেন? শরীর সুস্থ রাখতে খান শিঙি মাছের ঝোল

বর্ষাকালে উল্টোপাল্টা খাবার খেয়ে কিংবা জল থেকে পেটের সমস্যা হওয়ার আশঙ্কা তৈরি হয়। পেটের অসুখে শরীর ও মনের স্বাদ ভরাবে শিঙি মাছের ঝোল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৫:৩৫
Share:

শিঙি মাছের ঝোল ছবি: সংগৃহীত

টেনিদা সিরিজের প্যালারামের কথা মনে আছে? খাওয়াদাওয়ার সঙ্গে টেনিদার বাকি স্যাঙাতদের ভাল সম্পর্ক থাকলেও, বেচারা প্যালারামের ছিল না। ভাল ভাল খাবার বাকিরা খেত, আর সারা বছর ধরে ভোগা পেটরোগা প্যালারামের কপালে জুটত পটল দিয়ে শিঙি মাছের ঝোল। জ্বরজারি বা পেটের অসুখে পড়লে এই রকম খাবার ছাড়া আর উপায় কী! বর্ষাকালে উল্টোপাল্টা খেয়ে যদি বিপত্তি বাঁধিয়ে থাকেন, তা হলে সেই সময়ে অন্তত আপনাকে প্যালারামের মতো এই ধরনের ঝোল তো খেতেই হবে। শিঙি মাছের ঝোল কিন্তু রোগীদের পথ্য। পেট ঠান্ডা করতেও এটা সাহায্য করবে। জেনে নিন কী ভাবে বানাবেন শিঙি মাছের ঝোল।

Advertisement

কালোজিরে কাঁচালঙ্কা দিয়ে শিঙি মাছের ঝোল

Advertisement

উপকরণ:

শিঙি মাছ: ৪-৫টি

বরবটি: ২০০ গ্রাম

আলু: ১টি বড়

আদা বাটা: ১ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি: ১ চা চামচ

হলুদগুঁড়ো: ১ চা চামচ

ধনেগুঁড়ো: / চা চামচ

জিরেগুঁড়ে: / চা চামচ

কালো জিরে: / চা চামচ

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

সরষের তেল: সামান্য

নুন স্বাদমতো

কী ভাবে বানাবেন শিঙি মাছের ঝোল?

প্রণালী:

শিঙি মাছগুলি ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল দিন। তেল গরম হলে মাছগুলি ভাজুন। মাছ ভাল করে ভাজা হয়ে গেলে আলাদা করে সরিয়ে রাখুন। এবার তেলে কালোজিরে ও কাঁচালঙ্কা কুচি দিন। কিছুক্ষণ নাড়ার পর যখন সুন্দর গন্ধ বার হবে তখন আলু ও বরবটির কুচি দিয়ে দিন। এরপর নাড়তে নাড়তে এতে হলুদগুঁড়ো ও নুন দিন। কিছুক্ষণ পর আদা, ধনেগুঁড়ো ও জিরেগুঁড়ো দিয়ে খানিক কষুন। এবার জল গরম করে মিশিয়ে মাছগুলি দিয়ে ঢাকা দিয়ে দিন। মাছগুলি সিদ্ধ হয়ে গেলে নামিয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন