Vegan Diet

Vegan Food: স্বাস্থ্য আর পরিবেশের জন্য কি আদৌ ভাল ‘ভিগান’ খাদ্যাভ্যাস? অন্য মতও উঠে আসছে

সয় দুধে এমন কিছু উপাদান থাকে, যা আমাদের শরীরের হরমোনের ভারসাম্য নষ্ট করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৭:৩১
Share:

উদ্ভিদ থেকে তৈরি করা মাংস কি আদৌ স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

ক্রমশ জনপ্রিয় হচ্ছে ‘ভিগান’ খাদ্যাভ্যাস। স্বাস্থ্য এবং পরিবেশ— উভয়ের জন্যই এই খাদ্যাভ্যাস ভাল, এমন দাবি করা হচ্ছে নানা মহলেই। কিন্তু যতটা ভাল বলে দাবি করা হচ্ছে, আদৌ কি ততটা ভাল এই খাদ্যাভ্যাস?

Advertisement

কী এই ‘ভিগান’ খাদ্যাভ্যাস?

প্রাণীদের থেকে পাওয়া সমস্ত রকমের উপাদান পরিত্যাগ করা হয় এই খাদ্যাভ্যাসে। মাংস তো বটেই, ডিম বা দুগ্ধজাত কোনও খাবারই এই খাদ্যাভ্যাসের অন্তর্ভুক্ত নয়।

Advertisement

স্বাস্থ্য এবং পরিবেশের উপর এই খাদ্যাভ্যাসের অন্তর্গত প্রধান উপাদান দু’টির প্রভাব কেমন, দেখে নেওয়া যাক।

মাংস: উদ্ভিদ থেকে কী ভাবে মাংস তৈরি করা যেতে পারে, তা নিয়ে সন্দেহ রয়েছে অনেকেরই। কিন্তু নিঃসন্দেহে কৃত্রিম উপায়ে তৈরি মাংসের বাজার বিরাট আকার নিতে চলেছে। ইউনিলিভার নামের সংস্থার দাবি, ২০২৭ সালের মধ্যে এই মাংসের বাজার ৩ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারে পৌঁছবে। কিন্তু এর ফলে লাভ হবে কি?

পরিবেশে প্রভাব: কী উপায়ে এর প্রয়োজনীয় প্রোটিন উদ্ভিদ থেকে সংগ্রহ করা হচ্ছে, তা খুব গুরুত্বপূর্ণ— এমনই বলছেন বিজ্ঞানীরা। বহু জায়গায় জঙ্গল সাফ করে এই ধরনের উদ্ভিদের চাষ হচ্ছে। তার প্রভাব ভবিষ্যতে গুরুতর হতে পারে।

স্বাস্থ্যে প্রভাব: এই মাংস তৈরিতে প্রধান উপাদান হিসেবে ব্যবহৃত হয় ডালের প্রোটিন, রেপসিড তেল, নারকেল তেল এবং জল। এমনটা ভাবার কোনও কারণ নেই এই কৃত্রিম মাংসে আসল মাংসের তুলনায় বেশি প্রোটিন এবং কম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। ফলে সাধারণ মাংস স্বাস্থ্যের যা যা ক্ষতি করতে পারে, এই মাংসও তাই।

এই দুধও কি পুরোপুরি স্বাস্থ্যকর?

দুধ: এই খাদ্যাভ্যাসে গরু বা অন্য কোনও প্রাণীর দুধের বিকল্প হিসেবে খাওয়া হয় সয়াবিন গাছ থেকে পাওয়া দুধ বা সয় দুধ। এ ছাড়াও আমন্ড বা কাঠবাদাম থেকেও দুধ তৈরি করা হয়।

পরিবেশে প্রভাব: গরুর দুধের কার্বন ফুটপ্রিন্ট বেশি এই দুধের তুলনায়। ফলে এটি এক হিসেবে পরিবেশবান্ধব। কিন্তু জলের ব্যবহারের নিরিখে দেখা গিয়েছে, উদ্ভিদ থেকে পাওয়া দুধ পরিবেশের উপর বেশি চাপ সৃষ্টি করছে।

স্বাস্থ্যে প্রভাব: উদ্ভিদ থেকে পাওয়া দুধে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ কম। ফলে সেই হিসেবে এই দুধ শরীরের জন্য ভাল। কিন্তু গরুর দুধে প্রোটিনের পরিমাণ বেশি। তা ছাড়া সয় দুধে এমন কিছু উপাদান থাকে, যা আমাদের শরীরের হরমোনের ভারসাম্য নষ্ট করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন