Polao Recipe

উৎসবের ভূরিভোজে পোলাও চাই? স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন চিংড়ির পোলাও

বাসন্তী পোলাও তো প্রায়ই খান। নবমীতে চিংড়ির পোলাও বানালে কেমন হয়? স্বাদ ভুলতে পারবেন না! দেখে নিন ভিন্ন স্বাদের এই পোলাও বানানোর প্রণালী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৯:০৭
Share:

নবমীতে চিংড়ির পোলাও বানালে কেমন হয়? ছবি: সংগৃহীত

পুজো, পেটপুজো আর পোলাও— বাঙালির প্রাণের উৎসবে এই তিন ‘প’-এর সম্পর্ক যেন অচ্ছেদ্য। উৎসবের ভূরিভোজে পোলাওয়ের বড়সড় ভূমিকা রয়েছে। অষ্টমীতে পাতে খাসির মাংসের সঙ্গে বাসন্তী পোলাও না পড়লে পুজোটা ঠিক জমে না যেন! কিন্তু বাসন্তী পোলাও তো প্রায়ই খান। নবমীতে চিংড়ির পোলাও বানালে কেমন হয়? স্বাদ ভুলতে পারবেন না! দেখে নিন ভিন্ন স্বাদের পোলাওয়ের এই রেসিপি।

Advertisement

উপকরণ:

চিংড়ি: আধ কেজি

Advertisement

পেঁয়াজ কুচি: ১ কাপ

টম্যাটো কুচি: ১ কাপ

কাঁচালঙ্কা: ৪-৫টি

নুন: স্বাদ মতো

বাসমতি চাল: আধ কেজি

আদাবাটা: ১ টেবিল চামচ

রসুনবাটা: ২ টেবিল চামচ

গোটা গরমমশলা: ৫ গ্রাম

তেজপাতা: ২টি

শুকনো লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: আধ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

দই: আধ কাপ

গোলাপ জল: ১ চা চামচ

কেওড়া জল: আধ চা চামচ

উৎসবের ভূরিভোজে পোলাওয়ের বড়সড় ভূমিকা রয়েছে। ছবি: সংগৃহীত

প্রণালী:

বাসমতি চাল এক ঘণ্টা আগে ধুয়ে জলে ভিজিয়ে রাখতে হবে। তার পর চালের জল ঝরিয়ে নিতে হবে। কেটে ধুয়ে রাখা চিংড়িগুলি একটি পাত্রে নিয়ে তাতে নুন, হলুদ, লাললঙ্কা গুঁড়ো দিয়ে মাখিয়ে নিন ভাল করে। এ বার গ্যাসে কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করুন। তাতে চিংড়িগুলি ভেজে তুলে ফেলুন। কড়াইতে আরও কিছুটা তেল ঢেলে তাতে তেজপাতা, গোটা গরম মশলা দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টম্যাটো কুচি দিয়ে নেড়ে নিন। এর পর আদাবাটা, রসুনবাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার এতে দুই টেবিল চামচ টক দই দিয়ে আবার কষিয়ে নিন। সামান্য জল দিয়ে ভাল করে মশলাটা কষান। এর পর ধনে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন ও কয়েকটি কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে নাড়ুন। পাঁচ মিনিটের মতো কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে দিয়ে দিন সামান্য চিনি ও চিংড়িগুলি দিয়ে ভাল করে রান্না করে নিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে নিন। তার পর মশলা থেকে চিংড়ি মাছগুলি একটি পাত্রে তুলে নিন। আর ওই মশলায় চাল দিয়ে দিন। মশলার সঙ্গে চাল ভাল করে মিশিয়ে নিন। এ বার তাতে পরিমাণ মতো গরম জল ঢেলে দিন। কয়েকটি কাঁচালঙ্কাও দিয়ে দিতে পারেন। তার পর ঢাকা দিয়ে চাল সেদ্ধ হতে দিন। চাল সেদ্ধ হয়ে এলে পরিমাণ মতো কেওড়া জল, কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে ঢাকা দিয়ে রান্না হতে দিন কিছুক্ষণ। তার পর পোলাও আবার একটু নেড়ে গ্যাস বন্ধ করে পাঁচ মিনিট ঢেকে রেখে দিন। তৈরি হয়ে যাবে চিংড়ির পোলাও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন