Chicken Recipe

সপ্তাহান্তে বাড়িতে অতিথি আসবেন? বানিয়ে ফেলতে পারেন দক্ষিণী কায়দার মালাবার চিকেন

রোজ রোজ চিকেনের ঝাল-ঝোল খেয়ে অরুচি এসেছে? তা হলে বানিয়ে ফেলতে পারেন দক্ষিণী কায়দার চিকেন। রইল মালাবার চিকেন কারির রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৮:৪৬
Share:

মালাবার চিকেন দিয়েই হোক স্বাদবদল। ছবি: সংগৃহীত।

বাজারে গেলেই মুরগির মাংস আসবেই আসবে। সেই মুরগি দিয়ে হয় কষা না হয় স্টু বানিয়ে ফেলেন কেউ কেউ। তবে রোজ রোজ চিকেনের ঝাল-ঝোল খেয়ে অরুচি এসেছে? তাহলে বানিয়ে ফেলতে পারেন দক্ষিণী কায়দার চিকেন। রইল মালাবার চিকেন কারির রেসিপি।

Advertisement

উপকরণ:

মুরগির মাংস: ১ কেজি

Advertisement

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

কাঁচা লঙ্কা: ৪টি

কারি পাতা: ১০-১২টি

পেঁয়াজ: ৪টি

গোটা ধনে: ২ টেবিল চামচ

শুকনো লঙ্কা: ৫টি

গোটা গোলমরিচ: ১ টেবিল চামচ

গোটা জিরে: ১ চা চামচ

সর্ষে: ১ চা চামচ

মেথি: ১ চা চামচ

দারুচিনি: ২ ইঞ্চি মাপের ১ টি

নারকেল কোরা: ১ কাপ

হলুদ গুঁড়ো: ১চা চামচ

ধনে পাতা কুচি: আধ কাপ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

পাতিলেবু: ১টি

সাদা তেল: পরিমাণ মতো

নুন ও চিনি: স্বাদ মতো

প্রণালী:

কড়াইয়ে অল্প তেল গরম করে একে একে গোটা ধনে, গোটা জিরে, শুকনো লঙ্কা, সর্ষে, মেথি, গোটা গোলমরিচ, দারুচিনি হাল্কা করে ভেজে নিন। শেষে নারকেল কোরা দিয়ে লালচে করে ভেজে নিন। মশলাটি ঠান্ডা করে মিক্সিতে অল্প জল দিয়ে ঘুরিয়ে নিন। কড়াইয়ে আবার তেল দিয়ে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তার পর চেরা কাঁচা লঙ্কা, কারি পাতা আর মাংসের টুকরো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি আর পাতিলেবুর রস দিয়ে আরও বেশ কিছু ক্ষণ কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে বেটে রাখা মশলা মিশিয়ে দিয়ে কড়াই ঢেকে দিন। এই মশলায় খুব বেশি জল ব্যবহার করা হয় না। সামান্য জল দিয়ে মাংস সেদ্ধ করে নিন। গ্রেভি শুকিয়ে এলে ধনেপাতা কুচি ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে কড়াইটি মিনিট পাঁচেক আরও ঢেকে রাখুন। গরম ভাত কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মালাবার চিকেন কারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন