Chicken Recipe

মুরগির ঝোল, ঝাল আর ভাল লাগে না? এ বার চিকেনের পদে নিয়ে আসুন কমলালেবুর ‘টুইস্ট’

মুরগির মাংস দিয়ে চটজলদি বানিয়ে ফেলা যায় নানা রকমারি পদ। শীতের মরসুমে বাজারে কমলালেবুর ছড়াছড়ি। এই ফল দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুরগির নতুন পদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৯
Share:

মুরগি-কমলালেবুর যুগলবন্দি। ছবি: সংগৃহীত।

বাজারে গেলে আর কিছু আসুক না আসুক মুরগির মাংস আসবেই। চটজলদি কিছু রান্না করতে হলে মুরগির মাংসের উপর ভরসা করাই যায়। চিলি চিকেন, চিকেন ভর্তা, কষা মাংস— মুরগির মাংস দিয়ে চটজলদি বানিয়ে ফেলা যায় নানা রকমারি পদ। শীতের মরসুমে বাজারে কমলালেবুর ছড়াছড়ি। এই ফল দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুরগির নতুন পদ। জেনে নিন কমলা চিকেনের সহজ ও সুস্বাদু রেসিপি।

Advertisement

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস: ৫০০ গ্রাম

Advertisement

ডিম: ২টি

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

ময়দা: আধ কাপ

কর্নফ্লাওয়ার: ৩ টেবিল চামচ

সয়া সস: ২ টেবিল চামচ

চিলি সস: ১ টেবিল চামচ

কমলালেবুর রস: আধ কাপ

পাতিলেবুর রস: ১ টেবিল চামচ

ভিনিগার: ১ টেবিল চামচ

ব্রাউন সুগার: ২-৩ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

কমলালেবুর খোসা: পরিমাণ মতো

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

পেঁয়াজপাতা কুচি: ২ টেবিল চামচ

সাদা তেল: ১ কাপ

ভাজা তিল: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

প্রণালী:

প্রথমে মুরগির মাংস ছোট ছোট টুকরোয় কেটে নিন। নুন, রসুন বাটা আর পাতিলেবুর রস দিয়ে ঘণ্টাখানেক মাখিয়ে রাখুন। এ বার একটি পাত্রে কমলালেবুর রস নিন। তাতে একে একে অল্প পাতিলেবুর রস, সয়া সস, ব্রাউন সুগার আর এক কাপ জল ভাল করে মিশিয়ে নিন। অন্য একটি বাটিতে ময়দা, ডিম, সয়া সস, চিলি সস, গোলমরিচ গুঁড়ো আর নুন মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ম্যারিনেট করে রাখা মুরগির মাংসের টুকরোগুলি ব্যাটারে ডুবিয়ে গরম তেলে লাল লাল করে ভেজে তুলে নিন। এ বার ওই কড়াই থেকে বাড়তি তেল তুলে নিয়ে অবশিষ্ট তেলে আদা-রসুন বাটা দিন। আদা-রসুন সামান্য ভাজা ভাজা হয়ে এলে লেবুর রসের মিশ্রণটি কড়াইয়ে ঢেলে দিন। এ বার কমলালেবুর খোসা গ্রেট করে দিন। গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। একটি বাটিতে অল্প জলে কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখুন। এ বার কড়াইয়ে জলে গুলে রাখা কর্নফ্লাওয়ারও ঢেলে দিন। স্বাদ মতো নুন ও সামান্য চিনি দিন। গ্রেভি ঘন হয়ে এলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলি ঝোলে ছেড়ে দিন। কয়েক মিনিট নাড়াচাড়া করে অল্প পাতিলেবুর রস, তিল, স্প্রিং অনিয়ন আর সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন কমলা চিকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন