হেঁসেলের উইকেটে আম-মাংসের যুগলবন্দি

বোশেখ-জষ্ঠির ভ্যাপসা গরমকে বুড়োআঙুল দেখিয়ে খাদ্যরসিক বাঙালি কিন্তু আমেই মজে আছে। পাকা হোক বা কাঁচা— গরমের সঙ্গে আমের হৃদ্যতা গড়ে তুলেছে সেই বাঙালিই। দৈনন্দিন আমিষ-নিরামিষ রান্নাতেও সে আমকে আমদানি করেছে নিখুঁত ভাবে। তেমনই কিছু রেসিপির সন্ধান দিলেন শেফ জয়মাল্য বন্দ্যোপাধ্যায়। বোশেখ-জষ্ঠির ভ্যাপসা গরমকে বুড়োআঙুল দেখিয়ে খাদ্যরসিক বাঙালি কিন্তু আমেই মজে আছে। পাকা হোক বা কাঁচা— গরমের সঙ্গে আমের হৃদ্যতা গড়ে তুলেছে সেই বাঙালিই। দৈনন্দিন আমিষ-নিরামিষ রান্নাতেও সে আমকে আমদানি করেছে নিখুঁত ভাবে। তেমনই কিছু রেসিপির সন্ধান দিলেন শেফ জয়মাল্য বন্দ্যোপাধ্যায়।

Advertisement
শেষ আপডেট: ২৩ মে ২০১৫ ০০:০০
Share:

গ্রিন ম্যাঙ্গো অ্যান্ড ফ্র্যাগন্যান্ট চিলি সর্বে

Advertisement

উপকরণ

প্রণালী

Advertisement

কাঁচা আমের পেস্ট

পাউডার সুগার

নুন

কাঁচালঙ্কা (ঝাল হবে না অথচ গন্ধ থাকবে)

বরফ

প্রথমে মেশিনে বরফ গুঁড়ো করে নিন। এর পর মিক্সিতে বরফ গুঁড়ো, কাঁচা আমের পেস্ট, নুন ও চিনি ভাল করে মিশিয়ে নিতে হবে। কাঁচা আম এবং কাঁচালঙ্কার সামঞ্জস্য ঠিক রাখতে মিশ্রণটি টেস্ট করে একেবারে শেষে কাঁচালঙ্কা দিন। এর পর ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন গ্রিন ম্যাঙ্গো অ্যান্ড ফ্র্যাগন্যান্ট চিলি সর্বে।

ম্যাঙ্গো অ্যান্ড প্যান শক্‌ড চিকেন স্যালাড

উপকরণ

প্রণালী

বোনলেস চিকেন

পেঁয়াজ

লেটুস পাতা

পালং পাতা

লালশাক পাতা

লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম

লাল টোম্যাটো

ছোট করে কাটা আম

গোলমরিচ গুঁড়ো

চিনি

নুন

ম্যাঙ্গো পাল্প

রান্না শুরুর আগে লেটুস পাতা, পালং পাতা এবং লালশাক পাতা বরফ জলে ডুবিয়ে রাখুন। প্রথমে কড়াইতে তেল দিয়ে মাংস, পেঁয়াজ, নুন, গোলমরিচ গুঁড়ো হাল্কা করে ভেজে নিন। এর পর সেটি একটি বাটিতে নিয়ে তার সঙ্গে বরফ জলে ডুবিয়ে রাখা পাতাগুলি মিশিয়ে দিন। ম্যাঙ্গো পাল্প, পরিমাণ মতো নুন, চিনি ও গোলমরিচ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিতে হবে। সব শেষে মাংসের সঙ্গে আম মেশালেই তৈরি সুস্বাদু এই স্যালাড।

ম্যাঙ্গো মটন

উপকরণ

প্রণালী

খাসির মাংস: ৫০০ গ্রাম

আদা বাটা: ৫০ গ্রাম

ধনেগুঁড়ো: ৫০ গ্রাম

ফালি করে কাটা পেঁয়াজ: ৪০ গ্রাম

ধনেপাতার ডাঁটা: ১৫ গ্রাম

ম্যাঙ্গো পাল্প: ২০০ মিলিলিটার

নুন

চিনি

কাঁচালঙ্কা বাটা

পেঁয়াজ বাটা

প্রথমে আদাবাটা, ধনেগুঁড়ো এবং নুন মিশিয়ে মাংস সেদ্ধ করে নিন। কড়াইতে রিফাইন তেল দিয়ে ফালি করে কাটা পেঁয়াজ এবং ধনেপাতার ডাঁটা ভেজে নিতে হবে। এর পর সেদ্ধ মাংসের জল ছেঁকে দিয়ে দিন। পরিমাণ মতো নুন, চিনি, পেঁয়াজ বাটা, ম্যাঙ্গো পাল্প দিয়ে মাংস কষিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে নরম হয়ে এলে তৈরি ম্যাঙ্গো মটন। ফালি করে কাটা আম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মটন স্টু উইথ গার্লিক চিলি অ্যান্ড আলফান্সো

উপকরণ

প্রণালী

দুধ: ১৫০ মিলিলিটার

ম্যাঙ্গো পাল্প: ৫০ মিলিলিটার

ফেটানো ক্রিম: ৫০ মিলিলিটার

মৌরি পাউডার: ৫ গ্রাম

গোলমরিচ গুঁড়ো: ২ গ্রাম

পরিমাণ মতো চিনি

সব উপকরণ মিক্সিতে ভাল করে মিশিয়ে ঠান্ডা করে নিন। এর পর ইচ্ছে মতো বরফের কুচি দিয়ে পরিবেশন করুন।

ছবি সৌজন্য: বোহেমিয়ান

ছবি: শুভেন্দু চাকী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement