Coronavirus

শোয়েবকে কপিলের জবাব: ভারতের টাকার দরকার নেই

করোনার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকারের তহবিলে ৫১ কোটি টাকার আর্থিক অনুদান দিয়েছে ভারতীয় বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২০ ০৪:১৫
Share:

বার্তা: ম্যান্ডেলার লড়াইকে মন্ত্র করতে বলছেন কপিল। ফাইল চিত্র

ভারত ও পাকিস্তান, দু’দেশের করোনার ত্রাণে টাকা তোলার জন্য তিন ম্যাচের ভারত-পাক ওয়ান ডে সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিলেন শোয়েব আখতার। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব একেবারেই যা মেনে নিতে পারছেন না। বলে দিচ্ছেন, “ভারতের টাকার প্রয়োজন নেই। খেলা বা অর্থের চেয়েও জীবনের মূল্য অনেক বেশি।” শোয়েব এমনও বলেছিলেন, প্রয়োজনে চার্টার্ড বিমানে দুবাই উড়িয়ে নিয়ে গিয়ে ম্যাচ আয়োজন করা হোক। প্রাক্তন পাক পেসারের এই প্রস্তাবে কপিল বেশ চটেছেন। সংবাদসংস্থা পিটিআই-কে তিনি বলেছেন, “ও নিজের বক্তব্য রাখতেই পারে। কিন্তু এ ভাবে টাকা তোলার প্রয়োজন নেই। আমাদের কাছে গুরুত্বপূর্ণ, এই অতিমারির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে।’’

Advertisement

করোনার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকারের তহবিলে ৫১ কোটি টাকার আর্থিক অনুদান দিয়েছে ভারতীয় বোর্ড। কপিলের বক্তব্য, “ভারতীয় বোর্ড কিন্তু কম সাহায্য করেনি। ক্রিকেট ম্যাচ আয়োজন করে ত্রাণ সংগ্রহের কোনও প্রয়োজন দেখছি না।” এই পরিস্থিতিতে সিরিজ আয়োজন করা মানে প্রত্যেকের জীবনের ঝুঁকি। তাই কপিল বলছেন, “পরিস্থিতি দ্রুত ভাল হবে বলে মনে হচ্ছে না। এই আতঙ্কের মাঝে ম্যাচ আয়োজন করা মানে প্রত্যেক ক্রিকেটারের জীবনের ঝুঁকি নেওয়া। এ সবের কোনও প্রয়োজনই এখন নেই।” কেন শোয়েব এই প্রস্তাব দিলেন, তা বুঝে উঠতে পারছেন না কপিল। তিনি মনে করেন, আগামী ছয় মাসের আগে মাঠে নামাই সম্ভব নয়। বলছিলেন, “টিভি সম্প্রচার থেকে কী এমন টাকা তোলা সম্ভব, যা দু’দেশকে আর্থিক ভাবে সাহায্য করবে? আগামী পাঁচ থেকে ছ’মাস কোনও ধরনের ক্রিকেটেরই আশা করা উচিত নয়।”

কপিলের প্রস্তাব, এই সময়ে দেশের মানুষের পাশে দাঁড়াক প্রত্যেকে। ২১ দিনের লকডাউনে কপিল নিজে কী ভাবে সময় কাটাচ্ছেন? তাঁর উত্তর, “বাড়িতেই আছি। নেলসন ম্যান্ডেলার কথা ভেবে অনুপ্রাণিত হই। টানা ২৭ বছর একটি ঘরে বন্দি থাকতে হয়েছিল তাঁকে। আর আমাদের তো মাত্র ২১ দিন। তাও নিজেদের প্রিয় জায়গায় থাকছি। দেশের জন্য এটুকু করতে পারব না?”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন