Sri Lanka Crisis

Asia Cup: এশিয়া কাপ আয়োজন সম্ভব নয়, জানিয়ে দিল শ্রীলঙ্কা, ভাবনায় ভারতও

রাজনৈতিক এবং অর্থনৈতিক সঙ্কটের মধ্যে শ্রীলঙ্কা। সে দেশের ক্রিকেট কর্তাদের আশা ছিল, এশিয়া কাপ আয়োজন করতে পারবেন। কিন্তু হাল ছাড়লেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ২২:৫৭
Share:

এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব নেবেন সৌরভরা? ফাইল ছবি।

শেষ পর্যন্ত হাল ছেড়েই দিলেন শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা। এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) শ্রীলঙ্কা জানিয়ে দিল তাদের দেশে এশিয়া কাপ আয়োজন সম্ভব নয়। প্রতিযোগিতা হতে পারে সংযুক্ত আরব আমিরশাহি, ভারত বা অন্য কোনও দেশে।

Advertisement

দেশের অস্থির রাজনৈতিক পরিস্থিতির জন্যই টি-টোয়েন্টি প্রতিযোগিতা আয়োজন থেকে সরে দাঁড়াল শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। এসিসি-র তরফে জানানো হয়েছে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছে, তাদের দেশে যে রাজনৈতিক পরিস্থিতি চলছে তার মধ্যে এশিয়া কাপ আয়োজন সম্ভব নয়। ওঁদের বিদেশি মুদ্রারও সঙ্কট রয়েছে। এই অবস্থায় ছয়টি দেশকে নিয়ে শ্রীলঙ্কায় বড় প্রতিযোগিতা ওঁরা আয়োজন করতে পারবেন না।’

তা হলে কোথায় হবে এই প্রতিযোগিতা? আয়োজনের সম্ভাবনা রয়েছে ভারতেও। এশিয়ার ক্রিকেট নিয়ামক সংস্থার এক কর্তা জানিয়েছেন, ‘‘আমিরশাহি চূড়ান্ত বিকল্প জায়গা নয়। ভারত বা অন্য কোনও দেশে এই টি-টোয়েন্টি প্রতিযোগিতা হতে পারে। আগে শ্রীলঙ্কার কর্তারা আমিরশাহির কর্তাদের সঙ্গে আলোচনা করুন। শ্রীলঙ্কার প্রস্তাবে আমিরশাহি রাজি হলে এক রকম। না হলে অন্য কোনও দেশে হবে প্রতিযোগিতা।’’ বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বা সচিব জয় শাহ অবশ্য ভারতে এশিয়া কাপ আয়োজন করা নিয়ে কোনও ইঙ্গিত দেননি এখনও।

Advertisement

গত কয়েক মাস ধরেই রাজনৈতিক এবং অর্থনৈতিক সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা। সে দেশের ক্রিকেট কর্তাদের আশা ছিল, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ যে ভাবে তারা আয়োজন করেছিল, সে রকম এশিয়া কাপ করতেও সমস্যা হবে না। কিন্তু দেশের পরিস্থিতি ক্রমশ খারাপ হওয়াতেই এতগুলি দলকে নিয়ে প্রতিযোগিতা আয়োজনের ঝুঁকি নিচ্ছেন না তাঁরা।

শ্রীলঙ্কার পরিস্থিতির দিকে নজর রেখে এসিসি কর্তারা আগেই কথা বলেন আমিরশাহির ক্রিকেট সংস্থার সঙ্গে। অন্য সদস্য দেশগুলির সঙ্গেও কথা বলছেন তাঁরা। আগামী কয়েক দিনের মধ্যে এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে এসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন