Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

উৎসবের গ্যালারি

মেদ ঝরবেই এ সব ব্যায়ামে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ সেপ্টেম্বর ২০১৯ ১২:৩৩
দোকানে টাঙানো হালফ্যাশনের পোশাক দেখেই হাত নিশপিশ! কিন্তু বাধা শরীরের মধ্যপ্রদেশ। শরীরচর্চা এবং ডায়েটে কিছু পরিবর্তন আনলেই পুজোর আগেই কমাতে পারেন আপনার বাড়তি ওজন।

সারা দিনের কর্ম ব্যস্ততায় শরীরচর্চার সময় নেই। জাঙ্ক ফুড থেকেও নিজেকে দূরে রাখতে পারছেন না কোনও ভাবেই। পুজোর ফ্যাশনে ফিট হতে চাইলে তাই নিজের রুটিনে আনুন এই পরিবর্তনগুলি।
Advertisement
ঘুম থেকে উঠেই লেবু, মধু, দিয়ে ঈষদুষ্ণ জল খান। এই উপায়ে সহজেই জব্দ হবে আপনার পেটের মেদ। অন্তত এক ঘন্টা সময় বার করে নিতেই  হবে হাঁটাহাঁটি ও শরীরচর্চার জন্য।

দিনে অন্তত আধ ঘন্টা হাঁটাহাটি শরীরের মেদ ঝরাতে বিশেষ কার্যকরী। শুধু রোগা হওয়ার জন্য নয়, নিয়মিত হাঁটাহাটি সুগার, থাইরয়েড ও হার্টের সমস্যা সমাধানের দাওয়াই-ও বটে।
Advertisement
জগিং আপনার ওজন হ্রাসের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। হাঁটাহাঁটির সময় একটু সময় বার করে অবশ্যই করুন হালকা জগিং। এই জগিং, আপনার ক্যালোরিকে দ্রুত খরচ করবে।

পেট ও কোমরের কোর মাস্‌লকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। অফিস থেকে ফিরে প্লাঙ্কের জন্য রাখুন মিনিটখানেক সময়। মেদ ঝরাতে দ্রুত কাজ করে এই এক্সারসাইজ।

হাতের পাতা ও পায়ের পাতা মাটিতে রেখে বাকি শরীরটা হাওয়ায় তুলে দিন। প্লাঙ্কের সময় পেট ভিতরে রাখতে পারলে শরীরের ক্যালোরি বেশি খরচ হবে। ২০ সেকেন্ড থেকে শুরু করুন, ধীরে ধীরে সময় বাড়ান।

সাইড প্লাঙ্ক করার সময় এক হাত আর এক পা মাটিতে রাখবেন। অন্য হাতটি তুলে দিন উপরে, একটি পায়ের উপর থাকবে অন্য পা । যত ক্ষণ পারেন এই পজিশন ধরে রেখে হাত ও পা বদল করুন।

ভুলবশত এই প্লাঙ্কের সময় কোমর উঁচু হয়ে থাকলে শরীরে বাড়তি চাপ পড়বে। সে ক্ষেত্রে কোমরের সমস্যায়ে ভুগতে পারেন। কব্জি এবং বাহুর জোড় বাড়াতে এটি  খুব উপকারী।

ওজন কমানোর জন্য স্কোয়াটের তুলনা নেই। দুই পায়ের মধ্যে প্রায় মোটামুটি ১২ ইঞ্চি দুরত্ব রেখে হাতদু’টি মুঠো করুন। এবার হাফ সিটিং পজিশনে আপ ডাউন করুন।

নিয়মিত ২০ বার করে ১০ টি সেট করুন, ফল মিলবে হাতেনাতে। স্কোয়াট থাইয়ের পেশিতে জমে থাকা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করবে। স্কোয়াটসের সময় হালকা ওজন বহন করলে ফল মিলবে দ্রুত।

ক্রাঞ্চ। এই ব্যায়াম আপনার ভুঁড়ির সমস্যার সমাধান করবে। পেটের মেদ কমাতে এটি বিশেষ কার্যকর। পুজোর ফ্যাশনে ফিট হতে ক্রাঞ্চ অবশ্যই করতে হবে।

মাটিতে পিঠ রেখে শুয়ে হাঁটু জোড়া ভাঁজ করুন। হাত জোড়া রাখুন মাথার পিছনে। এর পরে পেটের উপরে চাপ দিয়ে মাথাটি হাঁটুর দিকে নিয়ে যান। ২০ বার করে ৫ টি সেটে করুন এই ক্রাঞ্চ।