Advertisement
Durga Puja 2022

দক্ষিণী পদেই লুকিয়ে রয়েছে ওজন বশের গল্প! কিন্তু কী ভাবে বানাবেন?

পুজোর আগেই ওজন কমাবেন? ওটস ও দক্ষিনী খাবারের মেলবন্ধন ঘটাতে পারলে কেমন হয়? ওজন বশে রাখার সেরকমই তিনটে রেসিপি চটজলদি বাড়িতে বসেই বানিয়ে ফেলুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৪:১০
Share: Save:

ওট্স ভীষণ পুষ্টিকর খাবার। রয়েছে প্রচুর ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার। কোলেস্টেরল, হৃদরোগের ঝুঁকি কমানোর পাশাপাশি আরও অনেক উপকারিতা রয়েছে ওট্স –এর। রোজকার জলখাবারে দুধ, ফল দিয়ে ওট্স খেতে খেতে একঘেয়েমি এসে গেছে? আচ্ছা, ওটস আর দক্ষিণী খাবারের মেলবন্ধন ঘটাতে পারলে কেমন হয়?

ওটস ইডলি

এক কাপ ওট্স ব্লেন্ড করে নিতে হবে। খুব বেশি মিহি করার প্রয়োজন নেই। ১/২ টেবিল চামচ তেল নিন গরম প্যানে। ১/৪ চা চামচ সরষে, ১/২ চা চামচ জিরে, ১ চা চামচ বিউলির ডাল ভেজে নিতে হবে যতক্ষণ পর্যন্ত না সোনালি রং ধরছে। এর পর ছড়িয়ে দিন এক চিমটে হিং। কাজুবাদাম দিতে চাইলে আলাদা করে ভেজে নিন। এর পর ছোট করে কেটে নেওয়া কাঁচা লঙ্কা, কারিপাতা, ধনেপাতা, ১ চা চামচ কুচিয়ে নেওয়া আদা ভেজে নিতে হবে।

হাফ কাপ সুজি, ডালিয়া বা সিমোলিনা ভেজে নিতে হবে মাঝারি আঁচে। এর পর ওটস মিশিয়ে নিয়ে আবার কম আঁচে ভেজে নিয়ে স্বাদ মতো নুন যোগ করে নিন। গাজর আর ধনেপাতা কুচিয়ে কেটে নিন। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে গাজর, ধনেপাতা, ১ কাপ জল এবং ১/৪ কাপ দই মিশিয়ে নিয়ে ১০ মিনিট রেখে দিন। ইডলি প্লেটে অল্প একটু তেল দিয়ে ব্যাটার বা লেই-টা খানিকটা করে বাটিতে ঢেলে বসিয়ে দিন। বেশি আঁচে স্টিম করে নিন ১১ থেকে ১২ মিনিটের মতো। আপনার ওটস ইডলি তৈরি।

ওট্স ধোসা

হাফ কাপ ওট্স ব্লেন্ড করে নিন। হাফ চা চামচ নুন ও জিরে, ১/৪ কাপ চালের গুঁড়ো ও রাভা, ২ টেবিল চামচ কুচিয়ে নেওয়া পেঁয়াজ, কারিপাতা ও ধনেপাতা পরিমাণ মতো, হাফ চা চামচ আদা এবং ছোট ছোট করে কুচিয়ে নেওয়া একটি কাঁচা লঙ্কা যোগ করে নিন ওট্স এর সঙ্গে। ১/৪ কাপ দই এবং ১ ১/২ কাপ জল যোগ করে নিন। ভাল করে নাড়িয়ে নিলেই তৈরি ব্যাটার বা মিশ্রণ। গরম প্যানে সেই ব্যাটার ধোসার মতো ছড়িয়ে নিয়ে এ পিঠ ও পিঠ হালকা বাদামি করে সেঁকে নিন বা ভেজে নিন। তৈরি আমাদের ওট্স ধোসা। পরিবেশন করুন নারকেল চাটনি, সাম্বারের সঙ্গে।

ওট্স উত্তপাম

ওট্স, দই, নুন এক সঙ্গে মিশিয়ে নিয়ে জল যোগ করে ব্যাটার তৈরি করুন। পেঁয়াজ, কাঁচালঙ্কা, গাজর, ধনেপাতা ছোট ছোট করে কেটে নিন। নন্সস্টিক প্যানে ১ চামচ তেল দিন। এর পর ওপর থেকে ছড়িয়ে নিন ব্যাটার। কেটে রাখা সব্জির টুকরো দিয়ে দিন। ভেজে নিন এ পিঠ ও পিঠ। ওট্স উত্তপাম তৈরি। টম্যাটো চাটনি অথবা ধনে পাতা চাটনি দিয়ে পরিবেশন করুন।

এ তো গেল জলখাবারে দক্ষিণী ভারতের খাবারের ছোঁয়া, ওট্স –এর সঙ্গে। এ ছাড়াও বাড়িতে বসেই বানিয়ে ফেলতে পারেন ওট্স কুকিজ, ওট্স পায়েস, ওট্স চিল্লা এবং ওট্স খিচুড়ি। শরীরে বাড়তি মেদ যোগ না করার যাবতীয় খাবার।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE