Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রেস্তরাঁর মতো ডেজার্ট বানান বাড়িতেই

মাত্র চারটি উপকরণেই এবার বানিয়ে ফেলতে পারবেন রেস্তরাঁর মতো এই ডেজার্ট।

আত্রেয়ী বসু
কলকাতা ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৪:১০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

বাইরের খাবার খেতে এই সময় অনেকেরই মন চাইছে না। এদিকে ভাল-মন্দ রান্না না হলে তা মুখে রোচে না পরিবারের কারও।নিত্যদিনের ভাত-ডাল-তরকারির বদলে না হয় নেট দেখেই বিরিয়ানি রেজালা জুত করে রাঁধা গেল। কিন্তু কেতাদুরস্ত মিষ্টি বা ডেজার্ট?

বাড়িতে এখন লোকজন কম আসছেন ঠিকই, কিন্তু অতিথিপ্রিয় বাঙালির বাড়িতে পুজোর সময় টুকটাক লোকজন আসা-যাওয়া একেবারে বন্ধ হয়ে যাবে এমন তো নয়। তখনও আপ্যায়নে সবচেয়ে আগে মনে আসে মিষ্টির কথা। কাজেই সেটাও যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় ক্ষতি কী!

তবে এই পরিস্থিতিতে মিষ্টি বানানোর সব উপকরণই যে হাতের কাছে পাবেন এমন নয়! খুব কম উপকরণ দিয়ে কী ভাবে অতিথি ও পরিবারের বাকি সদস্যদের মন জয় করবেন এ কথা ভেবে আর হয়রান হতে হবে না। মাত্র চারটি উপকরণেই এবার বানিয়ে ফেলতে পারবেন রেস্তরাঁর মতো এই ডেজার্ট। কী কী উপাদান প্রয়োজন আর কীভাবেই বা বানাবেন?

Advertisement



প্রণালী: নামেই মালুম, এই পদে ক্যারামেল একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। ক্যারামেল বানাতে একটি নন স্টিক পাত্রে ৩ চামচ চিনি দিয়ে তা ঢিমে আঁচে বসান। কিছু ক্ষণ নাড়াচাড়ার পরেই তা লালচে হয়ে পুড়ে গলতে শুরু করবে। যাঁরা একটু মোলায়েম কাস্টার্ড ভালবাসেন, তাঁরা চিনিতে বাদামি রং ধরে এলেই একটু মাখন যোগ করে দিন। এবার ক্যারামেলটা ওভেনপ্রুফ পাত্রে ঢেলে দিন। ওভেন থেকে সরানোর সঙ্গে সঙ্গেই ক্যারামেল জমাট বাঁধতে শুরু করে তাই সাবধানে তা দ্রুত ওভেনপ্রুফ পাত্রে ঢেলে দিন। দুধটা আগে জ্বাল দিয়ে ঘন করে নিন, তার পর ঘন দুধ থেকেই এক মগ দুধ নিন। এই দুধ না ফুটিয়ে শুধু একটু গরম করে নিন। গরম করার সময় তা ঘন ঘন নাড়তে থাকুন। তা দুধের উপরে ফেনা ভরে উঠবে। এ বার ওই দুধে ভ্যানিলা এসেন্স মিশিয়ে তা নামিয়ে রাখুন। অন্য পাত্রে ডিম ভেঙে চিনি দিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। একসময় এই মিশ্রণ ফুলে উঠবে। এর মধ্যে দুধটা ধীরে ধীরে ঢেলে হ্যান্ড ব্লেন্ডার দিয়ে বা চামচ দিয়ে নেড়ে মেশান। এবার মিশ্রণ তৈরি হল।

আরও পড়ুন: উৎসবের মরসুমে এ পানীয় একাই ১০০, বানাবেন কী ভাবে

এবার যে পাত্রে ক্যারামেল সেট করা হয়েছে, তাতে এই মিশ্রণ ঢালুন। আরও বড় কোনও ওভেনপ্রুফ পাত্রে জল নিয়ে তার উপর মিশ্রণের বাটি রাখুন। এমন ভাবে বসাবেন যেন বাটির অর্ধেকটা পর্যন্ত জল থাকে। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণতায় এই মিশ্রণটি ৩০ মিনিট ধরে ওভেনে দিলেই তৈরি হবে যাবে ক্যারামেল কাস্টার্ড। এ বার রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করে কেটে পরিবেশন করুন রেস্তরাঁর মতো ডেজার্ট। পুজোর অতিথি আপ্যায়নে সঙ্গী হোক লা জবাব ক্যারামেল কাস্টার্ড।

গ্রাফিক চিত্র :তিয়াসা দাস



Something isn't right! Please refresh.

Advertisement