CO-POWERED BY
Back to
Advertisment

Puja Recipe: পুজোর সান্ধ্য আড্ডায় মুখরোচক পদের কমতি? বানিয়ে ফেলুন চিকেন কাঠি রোল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ অক্টোবর ২০২১ ১৩:২১

প্রতীকী ছবি।

পুজোর আড্ডা হবে আর পেটপুজো হবে না তাও কি হয়! কিন্তু কাবাব কিংবা ফ্রায়েড চিকেনের মতো গতানুগতিক জিনিস খেতে ইচ্ছে করছে না? স্বাভাবিক! পুজো ব্যাপারটাই যখন ‘স্পেশ্যাল’। তাই তার খাওয়াদাওয়াও অন্য রকম হওয়া উচিত বৈ কী! তাই সান্ধ্য আড্ডা জমাতে বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন কাঠি রোল।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


চিকেন কাঠি রোল

উপকরণ:


চিকেন: ৫০০ গ্রাম

নুন: ১ চা চামচ

বিট নুন: / চা চামচ

লেবুর রস: ১ চা চামচ

গরম মশলা: / চা চামচ

কাশ্মীরি লঙ্কাগুঁড়ো: / চা চামচ

আদা বাটা: / চা চামচ

রসুন বাটা: / চা চামচ

দই: ৫০ গ্রাম

সর্ষের তেল: ১ টেবিল চামচ

ময়দা: ৪৫০ গ্রাম

নুন: ২ চা চামচ

চিনি: ১ / টেবিল চামচ

ডালডা: ১ / টেবিল চামচ

জল: ১ কাপ

পেঁয়াজ কুচি: ১ কাপ

ক্যাপসিকাম: / কাপ (টুকরো করে কাটা)

গরম মশলা: / চা চামচ

কাশ্মীরি লঙ্কাগুঁড়ো: / চা চামচ

প্রণালী:

বোনলেস চিকেনের টুকরোগুলি ভাল করে ধুয়ে নিন। তারপর একটি পাত্রে নুন, বিট নুন, লেবুর রস, গরম মশলা, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, আদাবাটা, রসুনবাটা, সর্ষের তেল ও দই দিয়ে ভাল করে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন।

কাঠি রোলে একটু পোড়া স্বাদ আনতে এই ম্যারিনেট করা চিকেনের মাঝখানে একটা ছোট বাটিতে গরম কাঠকয়লা বসিয়ে তার উপর / চা চামচ ঘি দিয়ে পাত্রটি ফয়েল দিয়ে মুড়ে ঢাকা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ঢাকা খুলে কয়লার বাটিটা বার করে মাংসটা আবার ১ ঘণ্টা ম্যারিনেট হতে দিন।

অন্য দিকে কাঠিরোলের জন্য রাখা কাঠিগুলি যাতে পুড়ে না যায়, তার জন্য একটু জলে ভিজিয়ে রাখুন।

এ বার অভেনের ট্রে তে ভাল করে তেল মাখিয়ে নিয়ে ম্যারিনেট করা চিকেনের টুকরোগুলি কাঠির মধ্যে গেঁথে নিন। অভেন ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট করে কাঠিসমেত চিকেন মিনিট পনেরো ধরে রোস্ট করুন।

অন্য দিকে কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি, ক্যাপসিকামের টুকরো, চিকেনের কাবাব, গরম মশলা ও কাশ্মীরি লঙ্কাগুঁড়ো দিয়ে ভাল করে মিনিটচারেক কষে নামিয়ে নিন।

এ বার ময়দা, ডালডা, নুন, চিনি ও গরম জল একসঙ্গে মিশিয়ে ভাল করে ময়দাটা মেখে ঘণ্টাখানেক রেখে দিন। তারপর লেচি কেটে কেটে পরোটাগুলি বেলে নিন। প্যানে তেল গরম করে পরোটাগুলি সোনালি করে ভেজে নিন।

ভাজা পরোটার উপর চিকেন, পেঁয়াজকুচি, লঙ্কাকুচি, লেবুর রস, চাটমশলা, টমেটো সস দিয়ে রোল বানিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশন করুন।

Advertisement