Advertisement
Presented by
Co powered by
Associate Partners
Falguni Dutta Biswas's Recipes

ডাল বাহার - জমিয়ে রাঁধলে যে পদ হয়ে উঠবে আমিষপ্রেমীরও মনের মতো!

দেশের বিভিন্ন প্রান্তে, প্রিয় খাদ্যের তালিকাতেই থাকে ডাল। তবে তা মূলত নিরামিষাশীদের কাছে। যদিও ফাল্গুনী দত্ত বিশ্বাসের দাবি, ডালের বাহারি রেসিপি মন ভাল করে দেবে মাছ-মাংস প্রেমীদেরও।

বাহারি রঙের ডালে জমজমাট হোক ডাল বাহার!

বাহারি রঙের ডালে জমজমাট হোক ডাল বাহার!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৯
Share: Save:

পারিপ্পুঃ

আদতে দক্ষিণী পদ। কেরলে বেশ পরিচিত পারিপ্পু। মুগ ডালের সোনালি আভা দেওয়া ডালে ভাসমান মাখন মন কেড়ে নিতে পারে অনায়াসেই!

উপকরণ-

মুগ ডাল - ১ কাপ, হলুদ- ১/২ চা চামচ, নুন - স্বাদ অনুযায়ী, নারকেল কোরা- ১/২ কাপ, ছাঁচি পেঁয়াজ - ২ টো, কাঁচা লঙ্কা- ২ টো, সর্ষে- ১/২ চা চামচ, শুকনো লঙ্কা- ২ টো, পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ, কারিপাতা- ইচ্ছা মত, ঘি/নারকেল তেল- ২ টেবিল চামচ

প্রথমে নুন , হলুদ দিয়ে ডাল ভাল করে সেদ্ধ করে নিতে হবে। এবার মিক্সিতে নারকেল কোরা, পেঁয়াজ, আর কাঁচা লঙ্কা পেস্ট করে সেদ্ধ ডালে মিশিয়ে নিতে হবে। কম আঁচে এর পরে ঢাকনা দিয়ে রান্না করুন। অন্য পাত্রে ঘি গরম করে শুকনো লঙ্কা, সর্ষে, পেঁয়াজ আর কারিপাতা ফোড়ন দিয়ে ডালে মিশিয়ে নিলেই তৈরি পারিপ্পু।

কেরলে বেশ পরিচিত পারিপ্পু

কেরলে বেশ পরিচিত পারিপ্পু ছবি- ফাল্গুনী দত্ত বিশ্বাস

তুর ডাল ফ্রাইঃ

ফিশ ফ্রাই নয়! ডাল ফ্রাই। রোজকার পাতলা ডাল-ভাতের বদলে যদি পাতে পড়ে ডাল ফ্রাই, তা হলে কেমন হয়? ডালের এই রেসিপি কেবল ভাতের সঙ্গেই নয়, রুটি কিংবা পরোটার সঙ্গেও জমবে ভালই। উৎসবের আমেজে রোজ কব্জি ডোবানো খাবার থেকে স্বস্তি দিতে পারে সুস্বাদু তুর ডাল ফ্রাই।

উপকরণ-

ভেজানো তুর ডাল (অড়হর ডাল )- ১ কাপ, রসুন কুচি - ২ টেবিল চামচ, ঘি - ২ টেবিল চামচ, পেঁয়াজ-রসুন- ১ টেবিল চামচ, টোম্যাটো টুকরো - ১ টা টোম্যাটো, চেরা কাঁচা লঙ্কা - ২ টো, লেবুর রস- ১ চা চামচ, আদা কুচি - ১ চা চামচ, হিং - ১/২ চা চামচ, গোটা জিরা - ১/২ চা চামচ, গোটা শুকনো লঙ্কা - ১ টা, লঙ্কার গুঁড়ো- ১/২ চা চামচ, ধনে পাতা কুচি- ২ চা চামচ

প্যানে ঘি গরম করে তাতে আদা রসুন কুচি, কাঁচা লঙ্কা, পেঁয়াজ কুচি, টোম্যাটো টুকরো, ধনে পাতা কুচি আর নুন দিন। এর পরে অড়হর ডাল দিয়ে ভাল করে মিশিয়ে জল ঢেলে সেদ্ধ করে নিতে হবে। আলাদা প্যানে ঘি গরম করে গোটা জিরা আর শুকনো লঙ্কা, রসুন কুচি ফোড়ন দিন। হিং আর লঙ্কার গুঁড়ো ভাল করে মিশিয়ে ডালের মধ্যে দিয়ে নেড়ে নামিয়ে নিলে তৈরি তুর ডাল ফ্রাই।

উৎসবের আমেজে রোজ কব্জি ডোবানো খাবার থেকে স্বস্তি দিতে পারে সুস্বাদু তুর ডাল ফ্রাই।

উৎসবের আমেজে রোজ কব্জি ডোবানো খাবার থেকে স্বস্তি দিতে পারে সুস্বাদু তুর ডাল ফ্রাই। ছবি- ফাল্গুনী দত্ত বিশ্বাস

পালং ধোঁকাঃ

না, না, ধোঁকা নয়! এক বার বাড়িতে তৈরি করে দেখলেই বুঝবেন এই রেসিপি কতটা সুস্বাদু।

প্রথমে ডালের বরফি তৈরি করতে হবে, অর্থাৎ ধোঁকা বানাতে হবে।

উপকরণ-

ছোলার ডাল আধ ভাঙা করে কাঁচা লঙ্কা দিয়ে বাটা - ১ বাটি, সাদা তেল - ২ টেবিল চামচ, জোয়ান - ১ টেবিল চামচ, হিং - ২ চা চামচ, আদা বাটা- ১+১/২ টেবিল চামচ, নুন, চিনি - স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়ো - ১/২ চা চামচ, ভাজার জন্য ঘি

প্রণালী

কড়াইতে তেল গরম করে তাতে জোয়ান ফোড়ন দিয়ে হিং আর আদা বাটা, হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে বাটা ডাল মিশিয়ে নিতে হবে। এর পর নিভু আঁচে রেখে ডালের জল কিছুটা শুকিয়ে নিন। থালায় ঘি মাখিয়ে নিয়ে তাতে ডাল রেখে দিতে হবে। ঠান্ডা হলে বরফি আকারে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এর পর কড়াইতে ঘি গরম করে ডালের বরফিগুলো লাল করে ভেজে নিলে ধোঁকা তৈরি।

পালং গ্রেভির জন্য উপকরণ-

পালং শাক কাঁচা লঙ্কা দিয়ে বাটা- ১ কাপ, পেঁয়াজ কুচি - ২-৩ টেবিল চামচ, আদা, রসুন বাটা- ১ টেবিল চামচ, টোম্যাটো কুচি- ১/২ কাপ, গোটা গরম মশলা আর গোটা জিরে ফোড়নের জন্য, নুন, চিনি - স্বাদ অনুযায়ী, ফ্রেশ ক্রিম- ৫ টেবিল চামচ, কসুরি মেথি- ১-২ টেবিল চামচ, ঘি- ৫ টেবিল চামচ

প্রণালী

প্রথমে কড়াইতে ঘি গরম করে নিয়ে তাতে গোটা জিরে আর গোটা গরম মশলা ফোড়ন দিতে হবে। এর পরে একে একে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, টোম্যাটো কুচি, নুন, চিনি মিশিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে গেলে পালং শাক বাটা দিয়ে ফের ভাল করে কষিয়ে অল্প জল দিতে হবে। গ্রেভি ফুটে এলে ফ্রেশ ক্রিম আর কসুরি মেথি দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। শেষে ধোঁকাগুলো দিয়ে গ্যাস কমিয়ে চাপা দিয়ে রাখতে হবে কিছু ক্ষণ। ধোঁকা সামান্য নরম হয়ে গেলে উপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি পালং ধোঁকা।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

ধোঁকা সামান্য নরম হয়ে গেলে উপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি পালং ধোঁকা।

ধোঁকা সামান্য নরম হয়ে গেলে উপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি পালং ধোঁকা। ছবি- ফাল্গুনী দত্ত বিশ্বাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.