POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Roasted Pomfret: কাটেনি উৎসবের রেশ? বানিয়ে ফেলুন পমফ্রেট দিয়ে নতুন একটি পদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অক্টোবর ২০২১ ১৪:৫৫

বাড়িতে অতিথি এলে বানিয়ে ফেলুন রোস্টেড পমফ্রেট।

এখনও কাটেনি পুজোর রেশ। লক্ষ্মীপুজো চলে গেলেও ইতিমধ্যেই শহরের বিভিন্ন জায়গায় পড়ে গিয়েছে বাঁশ, শুরু হয়ে গিয়েছে কালীপুজোর তোড়জোড়। তারই মধ্যে বাড়ি বাড়ি বিজয়া। তাই আছে অতিথির আনাগোনাও। এই উৎসবের মরসুমেই একদিন বানিয়ে ফেলুন নতুন ধরনের একটি পদ।

পমফ্রেট মাছের ঝোল খেতেই বেশি অভ্যস্ত বাঙালি। আবার, তন্দুরি বলতে প্রথমেই মনে আসে মুরগির মাংস। কিন্তু পমফ্রেট মাছেও যে পাওয়া যেতে পারে তন্দুরির স্বাদ, তা জানতেন কি? বাড়িতে অতিথি এলে বানিয়ে ফেলুন রোস্টেড পমফ্রেট। নীচে রইল এই নতুন পদ বানানোর প্রয়োজনীয় উপকরণ ও প্রণালী।

রোস্টেড পমফ্রেট

Advertisement

উপকরণ

১) পমফ্রেট মাছ: ২টি

২) কাঁচা লঙ্কা বাটা: ২টি

৩) পোঁয়াজ বাটা: ১টি ছোট

৪) আদা বাটা: ১টি

৫) রসুন বাটা: ৩-৪ কোয়া

৬) হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

৭) ধনে গুঁড়ো: ১/২ চা চামচ

৮) জিরে গুঁড়ো: ১/২ চা চামচ

৯) গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

১০) গোল মরিচ গুঁড়ো: ১/২ চা চামচ

১১) কাশ্মীরি লঙ্কার গুঁড়ো: ১/২ চা চামচ

১২) কর্নফ্লাওয়ার: ১/২ চা চামচ

১৩) বেসন: ১ চা চামচ

১৪) পাতি লেবু: ১টি

১৫) লবণ: স্বাদ মতো

১৬) ধনে পাতা: প্রয়োজন মতো

১৭) সাদা তেল ও ঘি: পরিমাণ মতো

তন্দুরি স্বাদের রোস্টেড পমফ্রেট।

তন্দুরি স্বাদের রোস্টেড পমফ্রেট।


প্রণালী

প্রথমেই দু’টি পমফ্রেট মাছকে ভাল করে ধুয়ে নিতে হবে। তার পর মাঝখানে এমন ভাবে চিরে নিন যাতে রান্নার সময়ে মশলা ভাল করে ভিতরে প্রবেশ করে।

এ বার দু’চামচ লেবুর রস ও নুন মাখিয়ে মিনিট ১৫ থেকে ২০ মিনিট মাছগুলি ম্যারিনেট করে রাখুন।

২০ মিনিট মতো রেখে দেওয়ার পর একে একে তার মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিন। ধনে, জিরে, হলুদ, গোলমরিচ, কাশ্মীরি লঙ্কা, গরম মশলাও দিয়ে দিন। সব কিছু মাখিয়ে, তার সঙ্গে সামান্য তেল দিয়ে আরও কিছুক্ষণ ম্যারিনেট করে রেখে দিন।

এ বার একটি পাত্রে বেসন ও কর্নফ্লাওয়ারের মধ্যে খানিক জল দিয়ে একটি গোলা তৈরি করুন। তাতে স্বাদ মতো নুন দিন। তার পর একটি নন-স্টিক কড়াইয়ে তেল ও ২ চামচ ঘি নিয়ে একটু গরম হতে দিন।

তেল গরম হয়ে গেলে তার মধ্যে ম্যারিনেট করে রাখা মাছগুলি বেসন ও কর্নফ্লাওয়ারের গোলায় মাখিয়ে কড়াইতে ছেড়ে দিন। এক পি‌ঠ ভাল করে ভাজা হয়ে গেলে উল্টে দিন। দু’পিঠই যেন ভাল করে ভাজা হয়। মাঝারি আঁচে ভাজবেন যাতে মাছগুলি সুসিদ্ধও হয়।

এ বার তন্দুরি স্বাদ আনা জন্য ক়ড়াইয়ের মধ্যেই মাছ দুটির মাঝখানে একটি ছোট পাত্রে গরম কাঠকয়লা বসান। তাতে খানিক ঘি ছড়িয়ে পুরোটা একটি ঢাকা দিয়ে চাপা দিয়ে রাখুন। খানিকক্ষণ পরে নামিয়ে নিন। তৈরি তন্দুরি স্বাদের রোস্টেড পমফ্রেট।

Advertisement