Advertisement
Mutton

Jeera Mutton: পুজোয় দেদার খাওয়াদাওয়ার পর মুখে রুচছে না ভাত-ডাল? বানিয়ে ফেলুন জিরা মটন

এক দিন স্বাদ বদলের জন্য এই উৎসবের মরসুমে রোজের ভাত-ডাল-মাছ থেকে সামান্য বিরতি নিতেই পারেন।

বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁঠার মাংসের জবরদস্ত একটি পদ।

বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁঠার মাংসের জবরদস্ত একটি পদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ১৭:০৩
Share: Save:

দুর্গাপুজো, লক্ষ্মীপুজোয় জমিয়ে খাওয়া-দাওয়ার পর এখন রোজ ঘরের খাবারে মন বসছে না? এক দিন স্বাদ বদলের জন্য এই উৎসবের মরসুমে রোজের ভাত-ডাল-মাছ থেকে সামান্য বিরতি নিতেই পারেন। ছুটতে হবে না রেস্তরাঁয়। বাড়িতেই বানিয়ে ফেলুন পাঁঠার মাংসের জবরদস্ত একটি পদ। রান্না করে ফেলুন জিরা মটন। প্রয়োজনীয় উপকরণ ও প্রণালী দেওয়া রইল নীচে।

জিরা মটন

উপকরণ:

১) পাঁঠার মাংস: ৫০০ গ্রাম

২) পেঁয়াজ:১টি

৩) রসুন: ৬ কোয়া

৪) জিরে গুঁড়ো: ১ চা চামচ

৫) গরম মশলা গুঁড়ো: ১/২ চামচ

৬) নুন: পরিমাণ মতো

৭) টোম্যাটো: বড় ২টি

৮) গোটা জিরে: ১ চা চামচ

৯) হলুদ গুঁড়ো: ১/২ চামচ

১০) চিনি: ১ চা চামচ

১১) সর্ষের তেল: ১/৪ কাপ

১২) আদা বাটা: ১ টেবিল চামচ

রান্না করে ফেলুন জিরা মটন।

রান্না করে ফেলুন জিরা মটন।

প্রণালী
প্রথমে রসুনের কোয়াগুলি কুচি কুচি করে কেটে নিন। তার পর পাঁঠার মাংসের টুকরোগুলিকে একটি বড় পাত্রে নিয়ে তাতে একে একে আদা বাটা, রসুন কুচি, হলুদ ও নুন দিয়ে ভাল করে মিশিয়ে ম্যারিনেট করুন। এই অবস্থাতেই রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট। এ বার প্রেশার কুকারে প্রয়োজন মতো জল দিয়ে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলি দিয়ে সুসিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। যত ক্ষণ পাঁঠার মাংস সিদ্ধ হবে সেই সময়ের মধ্যে একটি ব্লেন্ডারে পেঁয়াজ ও টোম্যাটো দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। পরের ধাপে একটি পাত্রে সর্ষের তেল ঢালুন। তেল গরম হওয়ার পরে তাতে গোটা জিরেগুলি দিয়ে দিন। আন্দাজ মতো চিনিও তাতে দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তা সম্পূর্ণ ভাবে মিশে যাচ্ছে। এ বার পেঁয়াজ-টোম্যাটোর মিশ্রণটি পরিমাণ মতো নুন সমেত ঢেলে দিন। পাত্রের মশলা ভাল করে কষিয়ে নিন। এ বার তাতে গরম মশলা গুঁড়ো ও জিরে গুঁড়ো দিয়ে আরও কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। খানিক সময় পরে সিদ্ধ করে রাখা মাংসের টুকরোগুলি তাতে ঢেলে ভাল করে নাড়াচাড়া করুন যাতে সব টুকরোতেই ভাল করে মশলা মিশে যায়। স্বাদমতো নুন দিন। জলও দিন প্রয়োজন মতো। কষা কষা হয়ে এলে নামিয়ে নিন। তৈরি আপানর সাধের জিরা মটন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutton Mutton Recipe Indian Cuisine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE