POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

Laxmi Puja Recipe: লক্ষ্মীপুজোয় ভোগ হিসাবে দিন সাবেকি নিরামিষ লাবড়া

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১১:৩২

প্রতীকী ছবি।

লক্ষ্মীপুজোয় অন্নভোগ হিসাবে খিচুড়ি রাঁধা হয়ই। কিন্তু দেবীকে পাঁচমিশালি তরকারির ভোগ দিতে চাইলে সাবেকি বাঙালি রান্না লাবড়ার কোনও বিকল্প নেই। দীর্ঘদিন ধরেই হিন্দু বাঙালির নানা পূজা-পার্বণে ভোগের তালিকায় জায়গা করে নিয়েছে অতি সুস্বাদু নিরামিষ তরকারি লাবড়া। তাই লক্ষ্মীপুজোর দিনে অন্নভোগ, মিষ্টান্নভোগের পাশাপাশি সব্জির ভোগ দিতে বানিয়ে ফেলুন লাবড়া।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


লাবড়া

উপকরণ:


আলু: ২টি

মুলো: ১টি

বরবটি: ৪টি

চিচিঙ্গে: ১টি

মিষ্টি কুমড়ো: ১০০ গ্রাম

পটল: ৪টি

কাঁচা লঙ্কা: ৪টি

গুঁড়ো লঙ্কা: ১ চা চামচ

হলুদগুঁড়ো: / চা চামচ

ধনেগুঁড়ো: / চা চামচ

পাঁচফোড়ন: / চা চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

তেল: ২ টেবিল চামচ

ঘি: ১ টেবিল চামচ

নুন স্বাদমতো

প্রণালী:

সব সব্জি একটু গোটা গোটা করে কেটে নিন। তার পর ভাল করে ধুয়ে একটি পাত্রে জল গরম করে তাতে সব্জিগুলি দিয়ে দিন। আঁচ কমিয়ে একটু ভাপে সব্জিগুলি রেখে নামিয়ে নিয়ে জল ঝরিয়ে নিন। এর পর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে আঁচ কমিয়ে আদাবাটা, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, কাঁচা লঙ্কা ও নুন দিয়ে দিন। এ বার ভাল করে কষতে থাকুন। কষতে কষতে তেল ছেড়ে এলে ধুয়ে রাখা সব্জিগুলি এর মধ্যে দিয়ে মাঝারি আঁচে কষুন। কিছু ক্ষণ পর ঢাকা দিয়ে দিন। সব্জিগুলি সিদ্ধ হয়ে গেলে আবার পুরোটা মাখিয়ে নিয়ে আঁচ কমিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখুন। হয়ে গেলে ঢাকা সরিয়ে এক বার নেড়ে নিন।

এ বার অন্য একটি পাত্রে ঘি গরম করুন। তার পর তার মধ্যে অল্প পাঁচফোড়ন দিয়ে একটু নাড়ুন। একটু ভাজাভাজা হয়ে এলে কড়াইয়ের সব্জির সঙ্গে এই মশলাটা মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। নামিয়ে ভোগ হিসাবে পরিবেশন করুন।

Advertisement