Advertisement
Durga Puja 2021

Durga Puja 2021: অষ্টমীতে নিরামিষ? সন্ধ্যার আড্ডা জমুক কাঁঠালের কাটলেটে

পুজোর কোনও কোনও দিন বাড়িতে নিরামিষ খান অনেকে। সেই রকম কোনও দিন বাড়িতে বানান কাঁঠালের কাটলেট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৭:০৯
Share: Save:

পুজো মানেই খাওয়াদাওয়ার বিধিনিষেধ বেপাত্তা। জমিয়ে আড্ডা, দেদার খাওয়া আর সঙ্গে সাজগোজ তো আছেই! কিন্তু অনেকের বাড়িতেই পুজোর তিথি অনুযায়ী কোনও না কোনও দিন নিরামিষ খাওয়ার চল থাকে। মাছ বা মাংসের চপ, ফ্রায়েড চিকেন ইত্যাদি তো আর খেতে পারবেন না। তা হলে সান্ধ্য আড্ডায় কী খাবেন ভাবছেন? বানিয়ে ফেলুন কাঁঠালের কাটলেট। বানানো তো সহজ বটেই, সেই সঙ্গে খেতেও দুর্দান্ত।

কাঁঠালের কাটলেট

উপকরণ:


কাঁঠালের টুকরো: ১ কাপ (সিদ্ধ করা)

চটকানো আলু: ১ কাপ (সিদ্ধ করা)

কর্নফ্লাওয়ার: ২ টেবিল চামচ

ময়দা: / কাপ

তেল: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: / কাপ

কাঁচালঙ্কা কুচি: ২ চা চামচ

আদারসুন বাটা: ১ চা চামচ

লঙ্কাগুঁড়ো: ১ চা চামচ

হলুদগুঁড়ো: / চা চামচ

ধনেগুঁড়ো: / চা চামচ

জিরেগুঁড়ো: / চা চামচ

গরম মশলা: / চা চামচ

আমচুর: / চা চামচ

নুন: স্বাদমতো

পাঁউরুটির গুঁড়ো পরিমাণমতো

তেল পরিমাণমতো (ডিপ ফ্রাই করার জন্য)

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

একটি পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার আর ৫ টেবিল চামচ জল মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে মাঝারি আঁচে পেঁয়াজকুচি, লঙ্কাকুচি ও আদারসুন বাটা দিয়ে মিনিট তিনেক ভাল করে কষুন। এর পর‌ে লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, গরম মশলা, আমচুর মিশিয়ে আরও ২-৩ মিনিট কষুন। কষা হয়ে গেলে কাঁঠালের টুকরো, আলু ও নুন দিয়ে ভাল করে মিশিয়ে ৮-১০ মিনিট রান্না করুন। এই অবস্থায় কড়াইয়ের মধ্যে কাঁঠালের টুকরো ও আলুগুলি হাতার পিছনের দিক দিয়ে চটকে নিন। তার পরে মিশ্রণটি নামিয়ে একটি থালায় রাখুন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে হাত দিয়ে আবারও ভাল করে চটকে নিন। তার পরে মিশ্রণটি সমান ১০টি ভাগে ভাগ করে কাটলেটের আকার দিন। প্রথমেই তৈরি করে রাখা কর্নফ্লাওয়ার, ময়দা ও জলের মিশ্রণে এ বার কাটলেটগুলি ডুবিয়ে নিন। সেগুলিকে ভাল করে পাউরুটির গুঁড়ো মাখিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করুন। মাঝারি আঁচে কাটলেটগুলিকে ডিপ ফ্রাই করুন। ভাজা হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে অতিরিক্ত টিস্যু দিয়ে তেল মুছে নিন। তার পরে টমেটো সস ও গ্রিন চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 Bengali Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE