Advertisement
Sweet yogurt Recipe

মিষ্টি দই ভালবাসেন? পুজোর দিনে বাড়িতেই বানান দোকানের মতো মিষ্টি দই

পুজোর সময়ে দোকানে দোকানে মিষ্টির দাম থাকে আকাশছোঁয়া। তাই বলে কি পুজোয় মিষ্টি দই খাবেন না! এই পুজোয় বরং বাড়িতেই পেতে নিন মিষ্টি দই।

মিষ্টি দই

মিষ্টি দই

, আনন্দ উৎসব
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:০৭
Share: Save:

শারদীয়ার দুপুর বলে কথা, শেষ পাতে মিষ্টি দই না হলে চলে? কিন্তু পুজোর সময়ে দোকানে দোকানে তার দাম যে আকাশছোঁয়া। তাই বলে কি পুজোয় মিষ্টি দই খাবেন না! এই পুজোয় বরং বাড়িতেই পেতে নিন মিষ্টি দই। দেখুন কেমন জমে যায় ভূরিভোজ।

উপকরণ-

টক দই - ৪ টেবিল চামচদুধ – ৭০০ মিলিচিনি – ১০ টেবিল চামচ।

প্রণালী-

প্রথমে টক দই নিয়ে একটি ছাঁকনিতে রেখে জল ঝরাতে দিন প্রায় ২-৩ ঘণ্টা। মাথায় রাখুন, দই থেকে জল বার করা খুব জরুরি। এ বার একটি পাত্রে পুরো দুধ নিয়ে ভাল ভাবে ফুটিয়ে একটু গরম করে নিন। তা যেন পরিমাণে কিছুটা কমে যায়। দুধ একটু ঘন হয়ে এলে স্বাদ অনুযায়ী অল্প অল্প করে মেশাতে থাকুন চিনি। মাথায় রাখবেন, পুরো চিনি এখনই মিশিয়ে দেবেন না।

মিষ্টি দইয়ের রং ও স্বাদ আনতে একটি প্যানে চার চা চামচ চিনি নিয়ে নিন। চিনি না গলা অবধি ভাল ভাবে নাড়তে থাকুন। খেয়াল রাখুন, যেন চিনি ধরে না যায়। চিনির দানাগুলি গলে হালকা বাদামি রং ধরলে গ্যাসের আঁচ কমিয়ে তাতে সামান্য দুধ মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি ভাল ভাবে বাকি দুধে মিশিয়ে দিন। দেখবেন, যেন কোনও চিনির ডেলা না থাকে।

টক দই থেকে জল ভাল ভাবে ঝরে গেলে দই একটি পাত্রে নিয়ে ভাল ভাবে ফেটিয়ে নিন। ফেটানো দই দুধের মধ্যে মিশিয়ে দিন। খেয়াল রাখবেন, দুধ যেন হালকা গরম থাকে। তা না হলে দই ভাল ভাবে মিশবে না। আবার দুধ বেশি গরম থাকলেও মুশকিল।

এ বার যে পাত্রে দই পাতবেন, তাতে দুধের মিশ্রণটি ঢেলে দিন। ভাল হয় যদি ছোট ছোট মাটির ভাঁড়ে দই জমান। তাতে স্বাদ ভাল হয়। পাত্রটিকে ভাল করে চাপা দিয়ে কাপড় মুড়ে রেখে দিন প্রায় ১২ ঘণ্টা। ১২ ঘণ্টা পর পাত্রের ঢাকা খুললেই দেখবেন তৈরি হয়ে গিয়েছে বাড়িতে পাতা মিষ্টি দই।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe Yogurt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE