CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুজোর আগে নতুন ভাবে ঘর সাজাতে চান? নিয়ে আসুন ৪ ধরনের গাছ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৩:১২

প্রতীকী ছবি।

কংক্রিটে মোড়া শহর। উঁচু বহুতলের চাপে গাছেদের নিজস্ব ঘরবাড়ি কোথায় যেন হারিয়ে গিয়েছে। তাই বোধহয় শহুরে অন্দরসজ্জার ভিত ক্রমে হয়ে উঠছে ‘ইন্ডোর প্ল্যান্ট’। বাড়ির বাইরে বাগান করার মতো সুবিধা বা জায়গা না থাকলে, আপনার ঘরের মধ্যেই রাখুন প্রাণের এই স্পর্শ। পুজোর আগে বাড়ির ভোল বদলাতে এই গাছই হতে পারে আপনার সঙ্গী! দেখে নিন কী কী গাছ দিয়ে সাজাতে পারেন আপনার ঘর!

Advertisement
সানসাভেরিয়া।

সানসাভেরিয়া।


সানসাভেরিয়া
ঘন সবুজ লম্বা পাতার এই গাছ অন্দরসাজের দুনিয়ায় বেশ জনপ্রিয়। গাছের পাতা ঘন কালচে সবুজ রঙের। পাতার ধারে হলুদ রঙের বর্ডার দেওয়া। গাছটি জনপ্রিয় হয়ে উঠেছে স্নেক প্ল্যান্ট নামে। বাড়িতে ঢোকার দরজার মুখেই কোণের দিকে রাখতে পারেন এই গাছ। বেশ শক্তপোক্ত এই গাছ। সপ্তাহে বার দুয়েক জল দিয়েই হবে।

ড্রাসিনা।

ড্রাসিনা।


ড্রাসিনা
ঘরের সোফার পাশে অনেকটা জায়গা ফাঁকা পড়ে আছে? রাখতে পারেন ড্রাসিনা। গাছটি বেশ লম্বা। সরু সরু পাতাগুলিও দেখতে বেশ সুন্দর। তবে রোজ একে জল দিতে ভুলবেন না, না হলে শুকিয়ে পাতা ঝরে যাবে।

মনস্টেরা।

মনস্টেরা।


মনস্টেরা
বাড়িতে গাছ লাগানোর সার্থকতা কী, যদি না তার বড় বড় পাতা আপনার বাড়িতে এক টুকরো সবুজের উপলব্ধি নিয়ে আসে? তেমনই একটি গাছ মনস্টেরা। জানলার পাশের কোণে রাখতে পারেন এটি। অন্দরসজ্জার ক্ষেত্রে পছন্দের প্রথম সারিতেই রয়েছে এই গাছ। গাছটি বড় হতে একটু সময় লাগে। তবে বড় হওয়ার পর গাছটির পাতার নকশা আপনাকে মুগ্ধ করবেই!

কোলিয়াস।

কোলিয়াস।


কোলিয়াস
সবুজের বাইরে একটু অন্য রঙের গাছ পছন্দ করেন? তাহলে কোলিয়াস লাগান। বাহারি এই গাছের পাতাগুলি বেশ ভরাট ও রঙিন। গাছটি ভাল রাখতে নিয়মিত জল দিতে হবে। কোলিয়াস তাড়াতাড়ি বেড়ে যায়, তাই নিয়মিত এর ডগা ছাঁটা দরকার। সাদা মার্বেলের মেঝেতে এই গাছ এক অন্য বৈচিত্র নিয়ে আসবে।

Advertisement